ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মেসিদের বিরুদ্ধে নামার আগেই কি হেরে গিয়েছে নেদারল্যান্ডস?

প্রকাশিত: ২২:৩২, ৬ ডিসেম্বর ২০২২; আপডেট: ২২:৩৭, ৬ ডিসেম্বর ২০২২

মেসিদের বিরুদ্ধে নামার আগেই কি হেরে গিয়েছে নেদারল্যান্ডস?

লিওনেল মেসি

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শুক্রবার আর্জেন্টিনার বিরুদ্ধে নামবে নেদারল্যান্ডস। তার আগেই লিয়োনেল মেসিদের বিরুদ্ধে নিজেদের পিছিয়ে রাখার খেলা শুরু করে দিল ডাচরা। 

নেদারল্যান্ডসের ফুটবলাররা জানিয়ে দিলেন, মেসিকে আটকানোর রসায়ন জানা নেই তাদের। কীভাবে বিশ্বকাপে পরের পর্বে যাবেন, সেটা বুঝতেই পারছেন না তারা। ম্যাচের আগেই কি হেরে বসে আছেন নেদারল্যান্ডসের ফুটবলাররা? নাকি এটা চাপ বাড়ানোর কৌশল? উঠছে প্রশ্ন।

আজ মঙ্গলবার মেসির প্রসঙ্গ উঠতেই মিডফিল্ডার ফ্রেঙ্কি দি ইয়ং বললেন, মেসিকে আমি চিনি। কিন্তু ওকে কীভাবে আটকাব সেটা জানি না। গত ১৫ বছরে যে দলেই খেলেছে, একাই পার্থক্য গড়ে দিয়েছে। ওকে নির্দিষ্ট একটা উপায়ে আটকানো সম্ভব নয়। অনুশীলনেও বাকিদের থেকে আলাদা ও। গোটা দল হিসাবে ওকে আটকাতে হবে। ম্যাচের আগে আমাদের মধ্যে কোনো বার্তা চালাচালি হয়নি। আমি নিজেও বার্তা পাঠাতে খুব একটা ইচ্ছুক নই। শুক্রবারেই দেখা হবে।

বার্সেলোনায় দু’জনে একসঙ্গে এক বছর কাটিয়েছেন। সেই সুবাদে মেসিকে চেনেন দি ইয়ং। কিন্তু দেশের হয়ে ম্যাচের আগে যে কথা তিনি বলেছেন, তা মনস্তাত্ত্বিক খেলার অঙ্গ কিনা, তা নিয়ে প্রশ্ন উঠছে।

শুধু তিনিই নন, দলের অধিনায়ক ভার্জিল ফান ডাইকও একই কথা বলেছেন। তার কথায়, মেসির বিরুদ্ধে খেলা গর্বের ব্যাপার। তবে আমি একাই ওর বিরুদ্ধে নামব না। নেদারল্যান্ডসও শুধু একা ওর বিরুদ্ধে নামবে না। খেলাটা হবে নেদারল্যান্ডসের বিরুদ্ধে আর্জেন্টিনার। একার হাতে কেউ কিছু করতে পারবে না। আমাদের পরিকল্পনা সাজাতে হবে।

২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছিল নেদারল্যান্ডস। সেই প্রতিশোধ নিতে তারা মুখিয়ে থাকবে বলে অনেকে মনে করছেন। ফান ডাইক বলেছেন, মেসির ক্ষেত্রে সবচেয়ে মজার ব্যাপার হল, আমরা আক্রমণ করার সময় ও চুপচাপ কোনও একটা কোণায় গিয়ে দাঁড়িয়ে থাকে। হঠাৎ করেই আক্রমণ করে। তাই আমাদের তীক্ষ্ণ নজর রাখতে হবে মেসির উপরে।

এমএইচ

×