ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

মানে না থাকলেও বিশ্বকাপে উজ্জ্বল সেনেগাল

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২১:৪৩, ৩০ নভেম্বর ২০২২

মানে না থাকলেও বিশ্বকাপে উজ্জ্বল সেনেগাল

সেনেগালের তারকা ফুটবলার সাদিও মানে

এবার কাতার ফুটবল বিশ্বকাপে সেনেগালকে নিয়ে কেউ তেমন আলোচনা করেনি। দলের সুপার স্টার সাদিও মানে ইনজুরির কারণে এই আসরে খেলতে পারছেন না। সে কারণে সেনেগালের দিকে মনোযোগ নেই কারোই। শুরুটাও করেছে আফ্রিকার দেশটি হল্যান্ডের কাছে ২-০ গোলের হার দিয়ে। কিন্তু পরের ম্যাচেই কাতারকে ৩-১ গোলে উড়িয়ে দারুণভাবে নিজেদের ফিরে পায় তারা। কিন্তু এরপরও মনোযোগ কাড়তে পারেনি তারা। ‘এইচ’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে ওঠার জন্য শেষ ম্যাচে জেতার বিকল্প ছিল না তাদের। সেই ম্যাচে দুর্দান্ত খেলে লাতিন আমেরিকার দল ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে সেনেগাল।

ম্যাচের ৭০ মিনিটে অধিনায়ক কালিডু কোলিবালি দুর্দান্ত গোল করে দলের বিজয় নিশ্চিত করেন। যে দলের সাফল্য পাওয়ার বিষয়ে পুরো বিশ্বই ছিল সন্দিহান তারাই এখন আয়োজক কাতার ও ইকুয়েডরকে পেছনে ফেলে গ্রুপ পর্ব পেরিয়েছে। মানের অভাব তাই অনুভূত হয়নি এবং সেনেগালের বাকিরা আলো ছড়িয়েছেন। এজন্য দারুণ খুশি আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথম গোল করা সেন্টার ব্যাক কোলিবালি।
অবশ্যই দরকারি জয়ের লক্ষ্য নিয়ে ইকুয়েডরের মুখোমুখি হয় সেনেগাল। ৪৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে গেলেও সেটি পরিশোধ করে ইকুয়েডর। ড্র করলেই দ্বিতীয় রাউন্ডে উঠে যেত তারা। কিন্তু পরে কোলিবালি সেনেগালের পক্ষে জয়সূচক গোলটি করেন। ফলে অন্যতম তারকা মানের অনুপস্থিতির কথা এখন ভুলেই গেছে আফ্রিকার দেশটি। জয়ের পর সেনেগালের অধিনায়ক কোলিবালি বলেন, ‘যখন বিষয়টি তার ইনজুরি নিয়ে, আমার মনে হয় বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষই হয়তো সন্দিহান থেকেছে আমাদের কোয়ালিফাই করার সামর্থ্য নিয়ে।

তবে আমরা কোয়ালিফাই করতে পারি এই চিন্তা শুধু করেছে আফ্রিকার মানুষ এবং সেনেগালের মানুষ।’ ৬৭ ম্যাচ খেলে এই প্রথম জাতীয় দলের জার্সিতে গোল করেছেন কোলিবালি। তিনি জানিয়েছেন ম্যাচের আগে মানে যে বার্তা পাঠিয়েছেন দলকে এতেই সবাই অনুপ্রাণিত হয়েছে। ৩১ বছর বয়সী এ ডিফেন্ডার বলেন, ‘সে খেলা শুরুর আগে আমাদের বার্তা পাঠিয়েছে। যদিও সে এখানে আসেনি, কিন্তু সবসময়ই আমাদের সঙ্গে আছে।’ সাদিও মানে ইনজুরির কারণে খেলতে পারবেন না এটা নিশ্চিত হওয়ার পরই কোলিবালির নেতৃত্ব পাওয়া নিশ্চিত হয়ে যায়।

এ বিষয়ে কোলিবালি বলেন, ‘যখন তার ইনজুরির ব্যাপারে শুনেছি তখন বিশ্বাস করতে পারিনি। আমি জানতাম এখানে অনেক চাপ থাকবে, কিন্তু আমরা তো একটা দল। অবশ্যই সাদিও একজন মহাতারকা। সে সেনেগাল ফুটবলের বড় প্রতীক। কিন্তু ফুটবল মাঠে ১১ জন খেলোয়াড় থাকে। এটাই তাদের সময় উজ্জ্বলতা ছড়ানোর।’ সেনেগালের কোচ আলিউ সিজে এই ম্যাচটির আগেই দাবি করেছিলেন আফ্রিকার দেশগুলো বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে। সে সময় সেনেগালকে নিয়ে উচ্চাশা প্রকাশ করেন তিনি। কাতারের বিপক্ষে বড় জয়ের পর আত্মবিশ্বাস বেড়ে যায় তার এবং দলের সবার।

এখন সেটি সত্য হয়েছে। তাই দারুণ খুশি সেনেগালের সাবেক আলোচিত তারকা সিজে। কোচ হিসেবে যথেষ্ট শান্তশিষ্ট হলেও এবার আর আবেগ ধরে রাখতে পারেননি। চিৎকার করে উঠেছেন। তিনি দলের সাফল্য পাওয়ার পর বলেছেন, ‘অবশ্যই এটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ কিছু। এটা অনেক উল্লাসজনক ব্যাপার। ফুটবল সবসময়ই খুব আবেগী একটা খেলা। ফুটবল হচ্ছে সুন্দর খেলা।’ অধিনায়ক কোলিবালি সাবেক মিডফিল্ডার পাপা বাউবা দিওপকে এই জয় উৎসর্গ করেছেন। সিজেও তার কথাই স্মরণ করেছেন। মাত্র ৪২ বছর বয়সে দিওপ মারা যান বছর দুয়েক আগে।

২০০২ বিশ্বকাপে দিওপ আগের আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে গোল করে সেনেগালকে জিতিয়েছিলেন। সেই আসরে দিওপের দুর্দান্ত পারফর্মেন্স আফ্রিকার দেশটিকে কোয়ার্টার ফাইনালে নিয়ে গেছে। কোলিবালি জানিয়েছেন তার ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার দিওপের পরিবারকে দেবেন। এছাড়া তার স্মরণে দিওপের জার্সি নাম্বার ১৯ নিজের আর্মব্যান্ডে পড়েন তিনি। আর কোচ সিজে দিওপকে জয় উৎসর্গ করার পাশাপাশি বলেছেন, ‘আরও অনেক মানুষকেই আমরা এই জয়টাকে উৎসর্গ করছি।’

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

মোংলা ইপিজেডের কারখানায় অগ্নিকান্ড
মেট্রোরেল থেকে আয় ২ কোটি ৪৬ লাখ টাকা
বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে কোনো রোহিঙ্গা নেই
বায়ুদূষণ রোধে বিশেষ অভিযানের নির্দেশ
ফের বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহে
প্রস্তুতি সম্পন্ন, রাত পেরোলেই ঠাকুরগাঁওয়ে উপনির্বাচন
নিপসমের পরিচালক হলেন ডা. সেব্রিনা ফ্লোরা
নাসির-তামিমার অভিযোগ গঠনের শুনানি ২৮ ফেব্রুয়ারি
খুচরা ও পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন
দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশর অবস্থান ১২
খালেদা জিয়ার নাইকো মামলার চার্জশুনানি ১৪ ফেব্রুয়ারি
বাংলাদেশকে ঋণ অনুমোদন করেছে আইএমএফ
কর্মমুখী শিক্ষায় মনোযোগী হতে হবে
বইমেলা ঘিরে কোনো ধরনের নিরাপত্তা হুমকি নেই: ডিএমপি কমিশনার
শিবচরে ৪১ তলার প্রযুক্তি টাওয়ার নির্মিত হবে: পলক
পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৭২