ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

একদিন আগেই শুরু হবে কাতার বিশ্বকাপ!

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৩, ১১ আগস্ট ২০২২; আপডেট: ০০:৩৪, ১১ আগস্ট ২০২২

একদিন আগেই শুরু হবে কাতার বিশ্বকাপ!

কাতার বিশ্বকাপ

আর মাত্র তিন মাস পর পর্দা উঠবে বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে জনপ্রিয় ও আকাক্সিক্ষত আসর বিশ্বকাপ ফুটবল। এবারের ২২তম আসরের আয়োজক এশিয়ার দেশ কাতার। নির্ধারিত সূচী অনুযায়ী আগামী ২১ নবেম্বর বিশ্বকাপ শুরু হওয়ার কথা রয়েছে। কিন্তু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উদ্ধৃতিতে জানা গেছে, বিশ্বকাপের সূচীতে পরিবর্তন হতে পারে। অর্থাৎ বিশ্বকাপ শুরুর দিন একদিন এগিয়ে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা বিশ্বকাপ একদিন এগিয়ে আনার কথা ভাবছে।শেষ পর্যন্ত যদি সেটাই হয়, তাহলে ২১ নবেম্বরের পরিবর্তে কাতার বিশ্বকাপ শুরু হবে ২০ নবেম্বর। ২১ নবেম্বর কাতারের স্থানীয় সময় বেলা ১১টায় স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ম্যাচ আছে। এর আগে ও পরে আরও তিনটি ম্যাচ আছে।

হল্যান্ড-সেনেগাল ও ইংল্যান্ড-ইরান ম্যাচ দুটিও হওয়ার কথা আছে উদ্বোধনী দিনে। কাতারের ম্যাচের পর হওয়ার কথা আছে যুক্তরাষ্ট্র-ওয়েলসের খেলা। কিন্তু ২০০৬ জার্মান বিশ্বকাপ থেকে চলে আসা প্রথা অনুযায়ী বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সাধারণত স্বাগতিক দেশ খেলে থাকে। এ কারণেই কাতার-ইকুয়েডরের ম্যাচটি ২১ তারিখের পরিবর্তে ২০ তারিখে আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে। এমন হলে ২১ নবেম্বরের বাকি ম্যাচগুলোর সূচী অপরিবর্তিত থাকবে। সেক্ষেত্রে পুরো আসরের বাদবাকি সূচীও অপরিবর্তিত থাকবে।
অবশ্য এখনই এ ব্যাপারে চূড়ান্ত কিছু জানা যাচ্ছে না। বিষয়টি ফিফা কাউন্সিল ব্যুরোর ভোটে অনুমোদিত হতে হবে। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্টিনো ও ছয়টি কনফেডারেশন (উয়েফা, কনমেবল, কনকাকাফ, সিএএফ, এএফসি ও ওএফসি) এর সভাপতির সমন্বয়ে এই কাউন্সিল গঠিত হয়েছে। সূচীতে পরিবর্তন আনতে হলে ফিফা কাউন্সিল ব্যুরোর ভোটাভুটি করতে হবে। এখন এই ভোটাভুটির পর বিশ্বকাপ একদিন এগিয়ে আনা বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। উল্লেখ্য, এবার আবহাওয়ার কথা মাথায় রেখে কাতার বিশ্বকাপ ফুটবল হবে শীতকালে। উদ্বোধনের পর ফাইনাল ম্যাচ হবে ১৮ ডিসেম্বর।

২০২০ সালের জুলাইয়ে ২২তম বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত সূচী প্রকাশ করে ফিফা। যেখানে চমক হিসেবে গ্রুপ পর্বে প্রতিদিন চারটি করে ম্যাচ আয়োজন করা হবে। ৬০ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন আল বায়েত স্টেডিয়ামে স্থানীয় সময় দুপুর একটায় উদ্বেধনী ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় যা হবে বিকেল ৪টায়। গ্রুপ পর্বে প্রতিদিন চারটি ম্যাচের সময় যথাক্রমে দুপুর ১টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা ও রাত ১০টা। এরপর নকআউট পর্বের ম্যাচ মাঠে গড়াবে সন্ধ্যা ৬টা ও রাত ১০টায়। ৮০ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন লুসাইল স্টেডিয়ামে কাতার সময় সন্ধ্যা ৬টায় হবে ফাইনাল ম্যাচ।
অর্থাৎ বাংলাদেশ সময় ম্যাচটি হবে রাত ৯টায়। জানা গেছে, বিশ্বকাপের জন্য ব্যবহৃত আটটি স্টেডিয়াম কাছাকাছি হওয়ায় দর্শকরা ইচ্ছা করলেই গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ মাঠে গিয়ে দেখতে পারবেন। শীতকালে খেলা হওয়ার কারণে ইউরোপের দেশগুলোর ঘরোয়া লীগের সূচীতে পরিবর্তন আনতে হচ্ছে। ফুটবলের প্রতিটি বিশ্বকাপই হয়ে থাকে জুন-জুলাই মাসে। কিন্তু এই সময়ে কাতারে প্রচ- গরম থাকায় আগে থেকেই শীতকালে বিশ্বকাপ আয়োজনের দাবি উঠেছিল। যে কারণে বাস্তবতা মেনে ফিফা প্রচলিত প্রথা ভেঙ্গে শীতকালেই ২০২২ বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।