ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

সাকিব-মুস্তাফিজকে ছাড়াই প্রস্তুতি ক্যাম্প, নেই আলিস, তাইজুল, নাইম ও বিজয়

ফেরার প্রক্রিয়ায় সাইফউদ্দিন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩০, ২৪ এপ্রিল ২০২৪

ফেরার প্রক্রিয়ায় সাইফউদ্দিন

সাইফউদ্দিন

শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টি২০ সিরিজ খেলেছে বাংলাদেশ দল গত মাসে। সেই দলে থাকা রহস্যময় স্পিনার আলিস আল ইসলাম ইনজুরিতে ছিটকে যান। তিনি এখনো ফিরতে পারেননি জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ৫ ম্যাচের টি২০ সিরিজ উপলক্ষে ঘোষিত ক্যাম্পের ১৭ জনের স্কোয়াডে। এ ছাড়াও লঙ্কানদের বিপক্ষে দলে ছিলেন মোহাম্মদ নাইম শেখ, এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম তারাও নেই।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জন্য ১ মে পর্যন্ত ছুটি পাওয়া বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানও নেই। বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানকে রাখা হয়নি চলমান ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে (ডিপিএল) কিছু ম্যাচ খেলে নিজেকে প্রস্তুত করার জন্য। আগামী ২৬ এপ্রিল প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহের অধীনে চট্টগ্রামে ৩ দিনের ক্যাম্প শুরু করবে বাংলাদেশ দল।

এই ক্যাম্পের জন্য অবশেষে জাতীয় দলের বিবেচনায় এসেছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। এ ছাড়া ওপেনার পারভেজ হোসেন ইমন চতুর্থবারের মতো ক্যাম্পে ডাক পেয়েছেন। কিন্তু এবারও নেই অফস্পিন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।
বিশ^কাপের আগে বাংলাদেশ দলের ব্যস্ত সময় পার করতে হবে। জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন সিরিজ দিয়ে সেই ব্যস্ততা শুরু হবে। ইতোমধ্যে বাংলাদেশ দলের প্রধান কোচ হাতুরুসিংহে, নতুন স্পিন কোচ মুশতাক আহমেদ চলে এসেছেন এবং কাজেও নেমে পড়েছেন। বাকি কোচেরাও চলে এসেছেন। মঙ্গলবার তাই জাতীয় নির্বাচকরা আসন্ন সিরিজকে মাথায় রেখে প্রস্তুতি ক্যাম্পের জন্য ১৭ জনের দল ঘোষণা করেছে। তারা চট্টগ্রামে শুক্রবার থেকে ৩ দিনের প্রস্তুতি ক্যাম্প করবেন।

সেখানে মূলত ম্যাচের আবহে অনুশীলন হবে। ২৮ এপ্রিল জিম্বাবুয়ে দল আসার আগেই প্রথম ২/৩ ম্যাচের জন্য চূড়ান্ত দল ঘোষণা করবেন নির্বাচকরা। বিশ^কাপ সামনে রেখে অনেক ক্রিকেটারকেই পুরোপুরি প্রস্তুত রাখতে চাইছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই সিরিজ চলাকালীন দলে অনেক পরিবর্তন থাকবে। ক্যাম্পের জন্য ঘোষিত দলেও সেই ছাপ দেখা গেছে। কারণ দীর্ঘদিন পর ফিরেছেন সাইফউদ্দিন। ২০২২ সালের অক্টোবরে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের পর দল থেকে বাদ পড়েন তিনি।

এরপর ইনজুরিতে পড়েন এবং গত বছর কাতারে গিয়ে চিকিৎসা নেন। দীর্ঘ সময় পর এই অলরাউন্ডার দীর্ঘ ইনজুরি কাটিয়ে গত বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফেরেন এবং ৯ ম্যাচে ১৫ উইকেট শিকার করেন। তবে তাকে শ্রীলঙ্কার বিপক্ষে ফেরানো হয়নি। চলতি ডিপিএলেও তিনি বেশ ভালো ছন্দে বোলিং করে ফিটনেসের ঘাটতি কাটিয়ে ওঠার প্রমাণ দিয়েছেন। ১০ ম্যাচে ১৩ উইকেট নিয়েছেন বেশ মিতব্যয়ী বোলিং করে। এবার তাই ক্রিকেটারদের স্প্রিন্ট ও টাইম ট্রায়ালে অংশ নেন তিনি। এবার জাতীয় দলে ফেরার সর্বশেষ প্রক্রিয়া হিসেবে প্রস্তুতি ক্যাম্পে ঠাঁই পেয়েছেন।

লঙ্কানদের বিপক্ষে দলে থাকা দুই ওপেনার বিজয় ও নাইম শেখ নেই। তারা শ্রীলঙ্কার বিপক্ষে কোনো ম্যাচ খেলেননি। এবার পারভেজ ইমনকে ৩ বছরেরও বেশি সময় পর আবার ডাকা হয়েছে জাতীয় দলের ক্যাম্পে। বাঁহাতি এই মারকুটে স্বভাবের ওপেনার ২০২১ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যাম্পে ডাক পেলেও শেষ পর্যন্ত মূল স্কোয়াডে জায়গা পাননি। সে বছরের শেষে পাকিস্তানের বিপক্ষে এবং ২০২২ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে ডাক পেলেও খেলার সুযোগ হয়নি।

এবার দেড় বছরেরও বেশি সময় পর আবার ফিরেছেন তিনি। এ ছাড়া বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম ফিরেছেন ও বাঁহাতি ওপেনার তানজিদ হাসান তামিম ডাক পেয়েছেন। তাইজুল ইনজুরি সমস্যা থাকাতে নেই। সাকিব দীর্ঘ সময় খেলার মধ্যে না থাকায় বিশ্রাম পেয়েছেন। তবে জিম্বাবুয়েরর বিপক্ষে সিরিজে দুয়েকটি ম্যাচ খেলতে পারেন তিনি। এ মাসেই যুক্তরাষ্ট্র থেকে ফিরে ডিপিএলে কয়েকটি ম্যাচ খেলার কথা সাকিবের। তখন মুস্তাফিজও ফিরবেন।

তাই ঘোষিত ১৭ জনের দলে অনেক পরিবর্তন থাকবে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ চলার সময়েই। আর এই সুযোগে পরীক্ষা করে দেখা হবে অন্যদের। ৩, ৫ ও ৭ মে চট্টগ্রামে এবং ১০, ১২ মে মিরপুরে ৫ ম্যাচের টি২০ সিরিজ অনুষ্ঠিত হবে। 
প্রস্তুতি ক্যাম্পের দল ॥ নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ জাকের আলী অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন ও সৌম্য সরকার।

×