ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কুমিল্লা-বরিশাল শিরোপা লড়াই আজ

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২৩:৫৪, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

কুমিল্লা-বরিশাল শিরোপা লড়াই আজ

শিরোপার সঙ্গে ফরচুন বরিশালের মেহেদি হাসান মিরাজ ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জাকের আলী অনিক

অবশেষে পর্দা নামছে আজ দশম বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। এবারের আসরে বড় ধরনের কোনো বিতর্ক ছাড়াই পরিচ্ছন্নভাবেই ৪৫টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। পুরো আসরে একমাত্র শাস্তির ঘটনা লিটন কুমার দাসের ১৫ শতাংশ ম্যাচ ফি কর্তন। সেই লিটনই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করার সামনে দাঁড়িয়ে। তার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সামনে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়ে আছেন অভিজ্ঞ তামিম ইকবাল ও তার দল ফরচুন বরিশাল।

সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে লড়াই। বরিশাল এর আগে দুইবার ফাইনালে উঠে কুমিল্লার কাছে হেরে চ্যাম্পিয়ন হতে পারেনি। প্রথম শিরোপা জিততে উন্মুখ হয়ে আছে বরিশাল। খেলোয়াড় হিসেবে একবার চ্যাম্পিয়ন হলেও অধিনায়ক হিসেবে কখনো ট্রফি হাতে নিতে পারেননি তামিম। লিটনও ৪ বার খেলোয়াড় হিসেবে শিরোপা জিতেছেন কিন্তু প্রথমবার অধিনায়ক হয়েই এবার নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করার সুযোগ তার সামনে।

তাই তামিম-লিটন লড়াইয়েও থাকছে বাড়তি মাত্রা। এক্ষেত্রে বিপিএলে সফলতম কোচ মোহাম্মদ সালাউদ্দিনের শিষ্যত্ব পেয়েছেন লিটন যা নিশ্চিতভাবেই এগিয়ে রাখবে তাদের। সর্বাধিক ৫ বার ফাইনাল খেলতে নামছে তারা এবং আগের চারবারই ফাইনাল জেতার কারণে চাপহীন হয়েই নামবে।
প্রাথমিক রাউন্ডে এবার কুমিল্লা-বরিশালের লড়াইয়ের ফলাফল ১-১ সমতা। সেই দুটি ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। প্রথম সাক্ষাতে কুমিল্লা মাত্র ১ বল বাকি থাকতে ৪ উইকেটের জয় পায়। আর নিজেদের সর্বশেষ ম্যাচে পরস্পর মুখোমুখি হলে সেখানে ২ বল থাকতে ৬ উইকেটের জয় পায় বরিশাল। সেই ম্যাচটি জিতে প্রতিশোধ নেওয়ার পাশাপাশি প্লে-অফ নিশ্চিত করে তারা।

প্রাথমিক রাউন্ডে নিজেদের শেষ ম্যাচ জিতেই প্লে-অফ উঠেছে বরিশাল। এরপর থেকে তারা আর হারেনি। বাঁচা-মরার এলিমিনেটর ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার সুযোগ করে নেয়। সেই ম্যাচে আবার প্রাথমিক রাউন্ডের শীর্ষ দল রংপুর রাইডার্সকে পরাস্ত করে ফাইনালে পা রাখে বরিশাল। ২০১৫ সালে বরিশাল বুলস হিসেবে প্রথমবার ফাইনালে উঠে কুমিল্লার কাছে হেরে যায় তারা।

৭ বছর পর আরেক ফাইনালে ওঠে ফরচুন বরিশাল নামে এবং ২০২২ সালের শিরোপা লড়াইয়ে কুমিল্লার কাছে মাত্র ১ রানে পরাজিত হয়ে স্বপ্নভঙ্গ হয়। এবার সেই দলটিকে দারুণ নেতৃত্ব এবং ব্যাট হাতে সেরা পারফর্ম করে ফাইনালে তুলেছেন তামিম। সর্বাধিক ৪৫৩ রান করেছেন তিনি চলতি আসরে। তাই ফাইনালেও তার ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে বরিশাল।

সেই সঙ্গে দেশী তারকাদের মধ্যে দারুণ ফর্মে থাকা মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফউদ্দিনের কাছ থেকেও আজ ফাইনালে দারুণ কিছু প্রত্যাশা দলটির। এদের সঙ্গে নিয়মিত কিছু অবদান রাখা অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার আছেন। দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী মিডলঅর্ডার ডেভিড মিলার যোগ হওয়াতে বরিশালের শক্তি আরও বেড়েছে। 
মিলারের অবশ্য প্লে-অফ খেলেই দেশে ফিরে যাওয়ার কথা ছিল। তবে ফাইনাল ম্যাচের জন্য তাকে খেলতে রাজি করিয়েছে বরিশাল। তাই ফাইনালে ব্যালান্সড শক্তি নিয়েই নামতে পারবে তারা। ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার কাইল মেয়ার্স তার পারফর্ম্যান্সের ধারাবাহিকতা রাখতে পারলে বরিশালের বাধা টপকে চ্যাম্পিয়ন হওয়া কঠিন হবে কুমিল্লার জন্য। তরুণ তারকা ব্যাটার তাওহিদ হৃদয় অবিশ্বাস্য ব্যাটিং করেছেন এবার।

তামিমের চেয়ে ১ ইনিংস কম ব্যাট করে মাত্র ৬ রান পিছিয়ে তাওহিদ। ৪৪৭ রান করে দ্বিতীয় অবস্থানে এবারের আসরে ব্যাটারদের তালিকায়। এ ছাড়া অধিনায়ক লিটন শুরুর দিকে ফর্মের সঙ্গে লড়াই করলেও এখন রানের মধ্যে আছেন। তাই তামিম-লিটন এবং মুশফিক-তাওহিদ লড়াই থাকছে আজ। অন্যদিকে মেয়ার্স ও আন্দ্রে রাসেল লড়াই হবে।

মঈন আলী-মিলার লড়াইও থাকছে। কুমিল্লার মঈন, রাসেল ছাড়াও আছেন সুনিল নারাইন আর বরিশালের আছেন জেমস ফুলার। এ কারণে দলগত কম্বিনেশনে কেউ পিছিয়ে নেই। শুধু পেস বোলিংয়ে কিছুটা সমস্যা রয়েছে কুমিল্লার। মাথার আঘাত কাটিয়ে বৃহস্পতিবার অনুশীলন করেছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। তিনি খেলবেন এমনটাই জানিয়েছেন কুমিল্লার টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে সমস্যাটা থাকবে না।

অন্য অধিনায়কের অধীনে কুমিল্লার হয়ে ২০১৫, ২০২২ ও ২০২৩ সালে এবং ২০২০ সালে রাজশাহী রয়্যালসের হয়ে শিরোপা জিতেছেন লিটন। এবারই প্রথম অধিনায়ক হিসেবে বিপিএল ফাইনাল জিততে মুখিয়ে আছেন তিনি। তামিমও ২০১৯ সালে খেলোয়াড় হিসেবে কুমিল্লার হয়ে শিরোপা জিতেছেন। এবার অধিনায়ক হিসেবে প্রথম শিরোপা জেতার সুযোগ সেই কুমিল্লার বিপক্ষেই। বিপিএল ফাইনাল মানেই যেন কুমিল্লা।

টানা তৃতীয়বার ফাইনালে উঠেছে তারা। গত দুইবার শিরোপা জিতেছে, তার আগে ২০১৫ ও ২০১৮ সালের আসরেও চ্যাম্পিয়ন হয়েছে। আর কোনো দল এতবার ফাইনালও খেলেনি, শিরোপাও জেতেনি। তাই ফাইনাল জিততে পারঙ্গম কুমিল্লাকে ঠেকানো বেশ কঠিনই হবে বরিশালের জন্য। যদি হয়, তবে নতুন চ্যাম্পিয়ন পাবে বিপিএল।

×