ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

ভবিষ্যতে সাকিবের বিকল্প হবেন মিরাজ ॥ ডোমিঙ্গো

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৫২, ৭ ডিসেম্বর ২০২২

ভবিষ্যতে সাকিবের বিকল্প হবেন মিরাজ ॥ ডোমিঙ্গো

ডোমিঙ্গো

বাংলাদেশের ক্রিকেটে উজ্জ্বলতম তারকা হয়ে ধারাবাহিকভাবে জ¦লজ¦ল করছেন সাকিব আল হাসান। ব্যাটে-বলে বাঁহাতি এই অলরাউন্ডার দলকে নিয়মিতই উপহার দিয়ে যাচ্ছেন দারুণ কিছু। কিন্তু ৩৫ বছর বয়সী সাকিব আর কতদিন খেলবেন? ততদিনে তার বিকল্প খুঁজে পাবে বাংলাদেশ? প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো জানিয়ে দিলেন, সাকিবের বিকল্প হয় না এবং সে কারণেই তাকে যতদিন সম্ভব খেলাতে চান তিনি।

আগামী ২-৩ বছরের মধ্যে বিকল্পও খুঁজতে হবে। অনেকটাই উপযুক্ত হতে পারেন ডানহাতি অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ব্যাটে-বলে তিনিও বাংলাদেশকে বেশ কিছু ভালো উপহার দিয়েছেন। সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে একাই বিস্ময়করভাবে জয় ছিনিয়ে এনেছেন মিরাজ। বল হাতেও বেশ ভালো বোলিং করেছেন। ডোমিঙ্গোর বিশ^াস আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জেতার জন্য তার শিষ্যরা অনেক আত্মবিশ্বাসী।

তবে তার মতে, আজও জিততে হলে প্রথম ম্যাচের চেয়ে অনেক ভালো ক্রিকেট খেলতে হবে বাংলাদেশকে। ম্যাচটি মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজও শুরু হবে দুপুর ১২টায়। মিরপুরের উইকেটে যে কোনো প্রতিপক্ষই বাংলাদেশের সামনে অসহায় হয়ে যায়। অতীতেও তার দেখা গেছে এবং ২০১৫ সালে তা হাড়ে হাড়ে টের পেয়েছে ভারতীয় দল। তবে সেবার ভারতের হয়ে খেলে যাওয়া অনেকেই বিষয়টি ভুলে গিয়েছিলেন। প্রথম ওয়ানডে হওয়ার পর তাদের মনে সেই ভয়ানক স্মৃতি আবার ফিরে এসেছে।

এখন সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকার সুবাদে বাংলাদেশের আত্মবিশ্বাস তুঙ্গে থাকবে। কিন্তু আজকের ম্যাচ নিয়ে মঙ্গলবার সংবাদ সম্মেলনে ডোমিঙ্গো বলেন, ‘আমাদের দল এই ফরম্যাটে অনেক আত্মবিশ^াসী। কিন্তু এটা সহজ (সিরিজ জয়) হবে না। ভারত খুবই ভালো দল। তারা অবশ্যই শক্তভাবে ঘুরে দাঁড়াবে। যদিও আমি আগামীকালের খেলায় ০-১ ব্যবধানে পিছিয়ে নয়, ১-০ ব্যবধানে এগিয়ে থেকে নামব কিন্তু আমাদের প্রথম খেলায় যা করেছি তারচেয়ে ভালো খেলতে হবে।

আমরা যদি স্নায়ু ধরে রাখতে পারি, আমরা সীমানা পেরোতে পারি।’ কিন্তু প্রতিটি বিভাগেই উন্নতি করতে হবে ধারাবাহিকভাবে সফলতা পাওয়ার জন্য। বিশেষ করে প্রথম ম্যাচে মাঝের সময়ে মাত্র ৮ রানেই ৫ উইকেট হারিয়ে ১৮৭ রানের টার্গেটে পরাজয়ের তীব্র শঙ্কায় পড়ে বাংলাদেশ। এ বিষয়ে ডোমিঙ্গো বলেন, ‘আমাদের সব বিভাগে অনেক উন্নতি করতে হবে, কারণ আমরা জানি আগামীকাল (আজ) ম্যাচটা কঠিন হবে। বাংলাদেশের মাটিতে আমাদের রেকর্ড খুব ভালো।

ভারতের বিপক্ষে খেলার ক্ষেত্রে আমাদের ব্যাপক উত্তেজনা কাজ করে যারা বিশে^র অন্যতম বড় দল। বিশে^র অন্যতম সেরা দলের বিপক্ষে আমরা নিজেদের পরীক্ষা করছি। বিশেষ করে ব্যাট হাতে ভালো করতে হবে, সেটা ছাড়া এবার আমরা রক্ষা পাব না।’ মিরপুরের উইকেটে খেলা এবং সেটাও দিবারাত্রির ম্যাচ। তাই টস সবসময়ই বড় ভূমিকা রাখে। কিন্তু ডোমিঙ্গো অন্যরকম বললেন, ‘আমি আশা করব যেন আমরা টস হারি। কারণ অধিকাংশ সময়ই আমরা জানি না কি করতে হবে। আগে ব্যাট করার কিছুটা সুবিধা আছে, রাতে বোলিং কিছুটা সমস্যা হয়।

আমার মনে হয় এখানে সর্বশেষ ২০ ম্যাচের ১৭টিকেই যারা ২০০ রান করেছে তারাই জিতেছে।’ সাকিব তার ক্যারিয়ারের শুরু থেকেই ব্যাটে-বলে দলকে সার্ভিস দিয়ে যাচ্ছেন। যখন তিনি ব্যাটিং খারাপ করেন, তখন বল হাতে পুষিয়ে দেন। আর বোলিংয়ে ভালো করতে না পারলে ব্যাট হাতে জ¦লে ওঠেন। এমন ক্রিকেটারের বিকল্প কি আর পাবে বাংলাদেশ? ডোমিঙ্গো বলেন, ‘যতদিন সম্ভব তাকে বাংলাদেশের হয়ে দেখতে চাই। এই ধরনের ক্রিকেটারের বিকল্প পাওয়া খুব কঠিন।

যদি সে খারাপ ব্যাট করে, ভালো বল করবে। খারাপ বল করলে ব্যাট হাতে পারফর্ম করবে। এ ধরনের ক্রিকেটার খুব কম, এজন্যই তারা স্পেশাল। আমরা তাকে যতদিন সম্ভব রাখতে চাই। সে যেন ফ্রেশ থাকে এটা নিশ্চিত করতে চাই। যতদিন আমরা খুঁজে না পাই (সাকিবের বিকল্প) যে হয়তো তার (মিরাজ) কাজটা করতে হবে। মিরাজ কি তেমন হতে পারে? হয়তো। সে পাঁচ-ছয়ে ব্যাট করতে পারে। বল হাতেও ধারাবাহিক পারফর্ম করে।’

দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ প্রথম ম্যাচে ভালো করতে পারেননি। কিন্তু ডোমিঙ্গোর আস্থা আছে তাদের ওপরে। কারণ খুব বেশিদিন হয়নি তারা দুজনেই ভালো ইনিংস খেলেছেন। কিন্তু টানা ব্যর্থ নাজমুল হোসেন শান্ত ১৪ ওয়ানডে খেলে মাত্র ১৩.৫০ গড়ে ১৮৯ রান করেছেন। তাকে কেন দল নিয়মিত খেলাচ্ছে? এ বিষয়ে ডোমিঙ্গো বলেন, ‘আামি ডানহাতি-বাঁহাতি উদ্বোধনী জুটির কম্বিনেশন পছন্দ করি। দ্বিতীয় ব্যাপার হলো, মনে হচ্ছে সাদা বলের ক্রিকেটে সে পথ খুঁজে নিতে শুরু করেছে।

টি২০ বিশ্বকাপে দুটি ফিফটি করেছে। অনেক গ্রেট ক্রিকেটার আছে, প্রথম ২০-২৫ ওয়ানডেতে যাদের গড় ছিল ২০। টেস্ট ক্রিকেটের কথা বললে, জ্যাক ক্যালিসের প্রথম ১২ টেস্ট শেষে গড় ছিল সম্ভবত ১২, কিন্তু পরে সে সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন হয়েছে। কিছু ক্রিকেটারকে নিয়ে আমাদেও ধৈর্য ধরতে হবে। ১২-১৪ ওয়ানডে দিয়ে কিছু বোঝা কঠিন। তাই ধৈর্য ধরতে হবে এবং ওই ক্রিকেটারদের সুযোগ করে দিতে হবে ফর্ম খুঁজে নেয়ার।’

 

monarchmart
monarchmart