ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আইফোনে ‘জেরুজালেম’ ইমোজির ব্যাখ্যা দিল অ্যাপল

প্রকাশিত: ১৬:১৬, ১৪ এপ্রিল ২০২৪

আইফোনে ‘জেরুজালেম’ ইমোজির ব্যাখ্যা দিল অ্যাপল

আইফোনের ইমোজি

আইফোনের কিবোর্ডে যে বিতর্কিত পরিবর্তন এসেছিল, তাকে ‘অনিচ্ছাকৃত’ বলে আখ্যা দিয়েছে এর নির্মাতা কোম্পানি অ্যাপল।

সাম্প্রতিক দিনগুলোয় ব্রিটিশ পাজল শো কাউন্টডাউনের উপস্থাপক র‌্যাচেল রাইলি’সহ বেশ কিছু ধারাভাষ্যকার দাবি করেছেন, যখন কোনও ব্যবহারকারী আইফোনের কিবোর্ডে ‘জেরুজালেম’ টাইপ করেন, তখন তা ফিলিস্তিনি পতাকার ইমোজি সাজেস্ট করে। তবে, এর আগে সে জায়গায় দেখা যেত ইসরায়েলি পতাকার ইমোজি।

১৯৬৭ সালের ‘সিক্স ডে ওয়ার’-এ জর্ডান ও মিশরের কাছ থেকে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকা দখল করেছিল ইসরায়েল, যার আগে আন্তর্জাতিকভাবে সে এলাকাগুলোকে দেখা হতো ফিলিস্তিনি অধ্যুষিত অঞ্চল হিসেবে। এ তিনটি অঞ্চলকেই ভবিষ্যতে নিজ দেশের অংশ হিসেবে দেখতে চান ফিলিস্তিন নাগরিকরা।

রাইলি বলেন, এ পরিবর্তন এসেছে সাম্প্রতিক আইওএস ১৭.৪.১ আপডেটের পর। তিনি আরও যোগ করেন, বেশিরভাগ রাজধানীর ক্ষেত্রেই পতাকার কোনও ইমোজি দেখা যায়নি।

“এর মাধ্যমে ইসরায়েলের বিরুদ্ধে দ্বিমুখী আচরণ ফুটে উঠেছে, যা ইহুদি নাগরিকদের বিরুদ্ধে বৈষ্যমেরও একটি ধরনও বটে,” লেখেন তিনি। “এটা আপনাদের কোম্পানির ইচ্ছাকৃত কার্যকলাপ ছিল অথবা কোম্পানির অবাধ্য প্রোগ্রামারদের নিয়ন্ত্রণ করার ক্ষমতা আপনাদের আছে কি না, তা দয়া করে ব্যাখ্যা করুন।”

এ ঘটনা শুধু সেইসব আইফোন ডিভাইসে দেখা গেছে, যেগুলোর কিবোর্ডে যুক্তরাজ্য, সিঙ্গাপুর ও আফ্রিকা অঞ্চলের ইংরেজি ভাষা ডিফল্ট ল্যাঙ্গুয়েজ সেটিং হিসেবে সেট করা। তবে, যুক্তরাষ্ট্র ইঞ্চলের ইংরেজি ভাষার সেটিং থাকা আইফোনের বেলায় এমন ঘটেনি।

এখন অ্যাপল বলছে, তারা ডিভাইসের ইমোজি ফিচারে থাকা বাগ সম্পর্কে ওয়াকিবহাল। তবে, এ আচরণ অনিচ্ছাকৃত ছিল ও শিগগিরই তা ঠিক করা হবে বলে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টকে জানিয়েছে মার্কিন টেক জায়ান্ট কোম্পানিটি।

তবে, ফিচারটি কবে নাগাদ ঠিক হবে বা এতে কী ধরনের পরিবর্তন আসতে পারে, সে সম্পর্কে তথ্য দেয়নি অ্যাপল। এমনকি কীভাবে এ পরিবর্তন এল, তা নিয়েও কিছু বলেনি কোম্পানিটি।

অ্যাপলের ‘প্রেডিক্টিভ’ টেক্সট ফিচারের অংশ হল ইমোজি, যেখানে মেশিন লার্নিং ও অন্যান্য প্রযুক্তির মাধ্যমে অনুমান করা হয়, ব্যবহারকারী পরবর্তীতে টেক্সটে কী লিখতে চান।

“টাইপ করার সময় আপনি বিভিন্ন এমন শব্দ ও বাক্যাংশ দেখতে পাবেন, যা হয়ত আপনি নিজেই লিখতে চেয়েছিলেন। আর এতে সহায়ক হিসেবে কাজ করে আপনার অতীতের কথোপকথন, লেখার ধরন এমনকি সাফারি ব্রাউজার দিয়ে আপনি যেসব ওয়েবসাইটে প্রবেশ করেছেন, সে তথ্যও,” উল্লেখ রয়েছে অ্যাপলের সাপোর্ট পেইজে।

অতীতেও অ্যাপলের প্রেডিক্টিভ ইমোজি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল। উদাহরণ হিসেবে, ২০১৯ সালে হংকং ও ম্যাকাওভিত্তিক ফোনগুলো থেকে উধাও হয়ে গিয়েছিল তাইওয়ানের পতাকা।

সম্প্রতি আইওএস ১৭.৪.১ আপডেট প্রকাশের সময় বলেছিল, এতে কেবল ‘গুরুত্বপূর্ণ বাগ সমাধান ও নিরাপত্তা আপডেট এসেছে, যেগুলো তারা সকল আইফোন ব্যবহারকারীদেরই ব্যবহারের পরামর্শ দিচ্ছে।”

 

শহিদ

সম্পর্কিত বিষয়:

×