ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

চাকরির খবর দেবে এক্স

​​​​​​​নুসরাত খানম ঋতু

প্রকাশিত: ২০:৪৫, ২৪ নভেম্বর ২০২৩

চাকরির খবর দেবে এক্স

.

মালিকানা পরিবর্তনের পর থেকেই বিভিন্ন নতুন নতুন ফিচার নিয়ে সামনে আসছে এক্স (সাবেক টুইটার) সামাজিক যোগাযোগ এবং বিনোদনভিত্তিক মাধ্যম হিসেবে কাজ করার পাশাপাশি বিভিন্ন অ্যাপের সব সুবিধা এক্সে যুক্ত করতে টুইটারের নতুন মালিক ইলন মাস্ক। বিজনেস ইনসাইডারে প্রকাশিত এক রিপোর্টে জানা গিয়েছে সময়ের চাহিদা মতোই নানা ফিচার আনতে চান মাস্ক। তাই ডিজিটাল ব্যাংকিং বা ডেটিং অ্যাপ, সবকিছুই তার এক্স নামক অ্যাপটিতে সমন্বিত করার লক্ষ্যে কাজ করছেন। গত নভেম্বরে টুইটার অধিগ্রহণের পর থেকে এই প্লাটফর্মকে আগাগোড়া ঢেলে সাজছেন মাস্ক।

প্লাটফর্মের নাম থেকে পোর্টালের লোগো, ব্যবহারের বিধি থেকে বাড়তি সুবিধা, সবকিছুতেই এনেছেন পরিবর্তন।এরই ধারাবাহিকতায় এবার চাকরি খোঁজার টুল চালু করেছে খুদে ব্লগ লেখার সাইটটি। নতুন এই সুবিধা চালুর ফলে এক্সে বিভিন্ন পোস্ট দেওয়ার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পারবেন চাকরি প্রার্থীরা।  ‘এক্স জব সার্চ নামের টুলটি ব্যবহার করে নির্দিষ্ট বিষয়ে বিভিন্ন ধরনের চাকরির সন্ধান পাওয়া যাবে। ফলে ব্যবহারকারীরা সহজেই বিভিন্ন প্রতিষ্ঠানের চাকরিসংক্রান্ত তথ্য জানতে পারবেন। শুধু তা- নয়, বিজ্ঞপ্তিতে ক্লিক করে সরাসরি চাকরির আবেদনও করতে পারবেন তারা। এক্সের ওয়েব সংস্করণ ব্যবহারকারীরা বিনামূল্যে টুলটি ব্যবহার করতে পারবেন। শীঘ্রই আইওএস অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য টুলটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে এক্স। উল্লেখ্য, আগস্ট থেকেই চাকরি খোঁজার টুলটির কার্যকারিতা পরীক্ষা করছিল এক্স। সে সময় শুধু নীল টিক অ্যাকাউন্ট ব্যবহারকারীদের টুলটি পরখ করার সুযোগ দিয়েছিল এক্স। আর তাই অনেকেরই ধারণা ছিল, চাকরি খোঁজার টুলটি শুধু নীল টিক ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে।

সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা সুবিধার নিজস্ব চ্যাটবট চালুর পাশাপাশি ভিডিও আদান-প্রদানের সময় বাড়ানো, লাইভ ভিডিওসহ বেশকিছু সুবিধাও যুক্ত করা হয়েছে এক্সে। পেশাজীবীদের জন্য অন্যতম জনপ্রিয় সামাজিক মাধ্যম হলো  লিংকডইন। যেখানে প্রোফাইল তৈরির মাধ্যমে নিজের যোগ্যতা, অভিজ্ঞতা দিয়ে নিজের বৃত্তান্ত জানিয়ে চাকরির খোঁজ করেন। এক্সে চাকরি খোঁজার টুলটি চালুর ফলে পেশাজীবীদের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইনের মতো এক্সেও সরাসরি চাকরির বিভিন্ন বিজ্ঞপ্তি পাওয়া যাবে।

ফলে লিংকডইনের প্রতিদ্বন্দ্বী হিসেবে কাজ করবে এক্স। এক্সের সুবিধা দিন দিন বাড়ছে। শুধুমাত্র বিনোদন বা সামাজিক যোগাযোগ মাধ্যমে সীমাবদ্ধ না থেকে এটির বহুমুখী ব্যবহার করে টুলটি ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। কারণ এতে বড় বড় প্রযুক্তি কোম্পানির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পাচ্ছে। স্পেসএক্স, টেসলা নিউরালিংকের মতো কোম্পানির নিয়োগ বিজ্ঞপ্তি এতে প্রকাশ পেয়েছে। ইলন মাস্ক বলেন, লিংকডইনের চেয়ে এক্সের চাকরি খোঁজার টুলটি আরও ভালো হবে। তবে টুলটি এখনো প্রাথমিক পর্যায়েই রয়েছে। এই টুলের মাধ্যমে চাকরি নিয়োগের বিজ্ঞপ্তির তালিকার বিস্তারিত পাওয়া যাবে। কিন্তু থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে চাকরির জন্য আবেদন করতে হবে। ছাড়া প্রতিষ্ঠানটি স্বতন্ত্রজব কার্ড ফিচার নিয়েও পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। যার মাধ্যমে সহজে নিয়োগ বিজ্ঞপ্তি প্লাটফর্মটিতে শেয়ার করা যাবে। এই সবকিছুর জন্য অ্যাপটিতে ক্যারিয়ার ভিত্তিক ফিচার যুক্ত করার পরিকল্পনা করছে মাইক্রো ব্লগিং সাইটটি। কোম্পানি কিছুদিন আগে প্রাইভেসি পলিসি (গোপনীয়তার নীতি) পরিবর্তন করে।

এই নীতির ব্যাখ্যা দিয়ে কোম্পানি বলছে, ‘কোম্পানি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য (যেমন- নিয়োগের ইতিহাস, শিক্ষাজীবনের ইতিহাস, পছন্দের চাকরির ক্ষেত্র, অগ্রাধিকার, দক্ষতা সামর্থ্য, চাকরি অনুসন্ধানের কার্যকলাপ ইত্যাদি) সংগ্রহ করতে পারে এবং উপযুক্ত নিয়োগের পরামর্শ গ্রাহককে দিতে পারে। এর ফলে গ্রাহক চাকরির জন্য আবেদন করতে পারবেন এবং নিয়োগকর্তারাও উপযুক্ত প্রার্থী নির্বাচন করতে পারবেন। প্লাটফর্মটিতে চাকরির প্রাসঙ্গিক বিজ্ঞাপনও দেখা যাবে। তবে এক্সের নতুন নীতিমালা ব্যক্তির গোপনীয়তার লঙ্ঘন বলে দাবি করে অ্যামনেস্টি। ছাড়া আগামী বছরের মধ্যেই পুরোপুরি ডেটিং সাইট হিসেবে কাজ শুরু করার কথা জানিয়েছেন মাইক্রো ব্লগিং সাইটের মালিক ইলন মাস্ক। সাধারণ মানুষ  এবং এর ব্যবহারকারীদের মধ্যে চাহিদা রয়েছে এমন প্রায় প্রতিটি খাতেই নিজের অ্যাপকে উপযোগী  হিসেবে রূপদান করাকেই তিনি প্রাধান্য দিচ্ছেন।

×