ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

শ্রবণশক্তি হারানোর শঙ্কা

দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহারে

প্রকাশিত: ২১:২৫, ৯ জুন ২০২৩

দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহারে

.

দিন দিন উন্নতি হচ্ছে প্রযুক্তির। আর এই প্রযুক্তিগত উন্নতির কারণে বদলে গেছে মোবাইল ফোন আর যন্ত্রপাতির ধরন। এখন ফোনে কথা বলা বা গান শোনার জন্য অনেক মানুষই ব্লুটুথ হেডফোন এবং ইয়ারফোন ব্যবহার করেন। তবে ব্লুটুথ হেডফোন বা ইয়ারফোন বেশি ব্যবহারের ফলে সংক্রমণসহ বিভিন্ন স্বাস্থ্যঝুঁকির শঙ্কা থাকে।

ভারতীয় প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ-এর এক প্রতিবেদনে জানা যায়, দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহারে শ্রবণশক্তি হারানোর শঙ্কা থাকে। চিকিৎসকদের মতে, দীর্ঘসময় ধরে ইয়ারফোন বা ইয়ারবাড ব্যবহারে কানের আর্দ্রতা বেড়ে যায়, যার ফলে সংক্রমণের ঘটনা ঘটে। শরীরের অন্যান্য অংশের মতো কানের ভেতরেও বাতাস চলাচলের প্রয়োজন হয়। দীর্ঘসময় তা বন্ধ থাকলে ঘাম জমে গিয়ে সংক্রমণ হতে পারে।

চিকিৎসকরা বলছেন, ইয়ারফোনের সঠিক ব্যবহার না হলে সংক্রমণ কানের মধ্যাংশ থেকে মাস্টয়েড (কানের পেছনের হাড়) পর্যন্ত পৌঁছায়। সংক্রমণের ফলে কানের হাড়ের সমস্যা হয় এবং শ্রবণশক্তি হারানোর শঙ্কাও থাকে। বিরতি দিয়ে ইয়ারফোন ব্যবহারের পরামর্শ দিয়ে চিকিৎসকরা বলছেন, ইয়ারফোন ব্যবহারে শ্রবণশক্তি হারিয়ে যায় বিষয়টি এমন নয়; বরং দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহারের কারণে শ্রবণশক্তির সমস্যা হয়। ইয়ারফোন ব্যবহার করার সময় ভলিউম কমানো গুরুত্বপূর্ণ। উচ্চশব্দে গান শোনা বিপজ্জনক এবং এর ফলে দীর্ঘ মেয়াদে শ্রবণশক্তি হ্রাস পেতে পারে।

×