ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

৩ লাখ টাকার মোবাইল এনে অ্যাপলের বাজিমাত

প্রকাশিত: ২২:৫৫, ৬ জুন ২০২৩

৩ লাখ টাকার মোবাইল এনে অ্যাপলের বাজিমাত

অ্যাপল এর মোবাইল।

প্রযুক্তি জগতের নয়া দিক দেখতে অ্য়াপলের দিকেই তাকিয়ে থাকে গোটা বিশ্ব। টিম কুকের সংস্থার কাছে তাই বিষয়টা নিঃসন্দেহে চ্যালেঞ্জিং। আর সেই অগ্নিপরীক্ষায় আরও একবার চমক দিতে সফল অ্যাপল। 

আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের জনপ্রিয়তার যুগে নতুন ভিশন প্রো মিক্সড রিয়েলিটি মোবাইল প্রকাশ্যে এনে বাজিমাত করল অ্যাপেল। কুক বলছেন, এই ডিভাইসই নয়া কম্পিউটিং এরার জন্ম দিয়েছে। 

মোবাইলটি ভার্চুয়াল ও রিয়ালিটিকে অতি মসৃণভাবে মিশিয়ে দিয়েছে। যাতে তৈরি হয়েছে এক নতুন প্রযুক্তির জগৎ। লাইটওয়েট ডিজাইনের হওয়ায় মোবাইলটি নিশ্চিন্তে অনেকক্ষণ পরে থাকা যাবে। এতে রয়েছে হাই-রেজোলিউশন ওএলইডি ডিসপ্লে। ডুয়াল-ডিসপ্লে সিস্টেমে ভর করেই বাস্তব আর কৃত্তিমতা মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। তবে শুধু ডিসপ্লে ও ডিজাইনেই নয়, ভিশন প্রো-তে রয়েছে দুর্দান্ত ট্র্যাকিং প্রযুক্তি। ডেপথ সেন্সরের মাধ্যমে এই ডিভাইস ইউজারের চারপাশের পরিবেশ শনাক্ত ও ম্যাপিং করতে পারবে। আই-ট্র্যাকিং ফিচারের মাধ্যমে ভার্চুয়াল দুনিয়ায় যেন বাস্তবে পরিণত হবে। ভার্চুয়ালি কোনো জিনিসের বাস্তবসম্মত স্থানও নির্ধারণ করে ইন্টারাকশন করতে পারবে ভিশন প্রো।

ভার্চুয়াল রিয়ালিটির মতো এই মোবাইলটি চোখের উপর পরতে হবে ইউজারকে। আগেও এমন মোবাইল বাজারে এসেছে। কিন্তু তা বিশেষ জনপ্রিয়তা পায়। তবে অ্যাপল এর ডিজাইন ও ওজন বদলে ফেলেই চমক দিয়েছে। রিয়েল-টাইমে কনটেন্ট স্ট্রিমিংয়ের পাশাপাশি ইন্টারেক্টিভ যোগাযোগও হবে এর মাধ্যমে।

এবার আসা যাক এর দামে। অ্যাপল ভিশন প্রোয়ের দাম শুরু ৩ হাজার ৪৯৯ মার্কিন ডলার থেকে। যা প্রায় বাংলাদেশি মুদ্রায় ৩ লাখ টাকা। 

এম হাসান

×