ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

টুইটারের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিলো ইইউ

প্রকাশিত: ২১:৪৮, ১৭ ডিসেম্বর ২০২২

টুইটারের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিলো ইইউ

টুইটার

সাংবাদিকের অ্যাকাউন্ট স্থগিত করায় সমালোচনার মুখে পড়েছে এলন মাস্কের মালিকানাধীন টুইটার। সোশ্যাল মিডিয়া প্রতিষ্ঠানটির এমন সিদ্ধান্তের পর নিন্দা জানিয়েছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

নিউইয়র্ক টাইমস, সিএনএন ও ওয়াশিংটন পোস্টের কয়েকজন সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট লক করে দেয় টুইটার। এরপরই কড়া ভাষায় সমালোচনা করে টুইট করে জাতিসংঘ। গণমাধ্যমের স্বাধীনতা ‘একটি খেলনা নয়’ বলে জানায় তারা। এছাড়া টুইটারের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ইইউ।

টুইটারের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের একটি টেক নিউজ ওয়েবসাইট নিষিদ্ধের পেছনে লোকেশন ডাটার লাইভ শেয়ারিংয়ের সম্পর্ক রয়েছে।

জাতিসংঘের বৈশ্বিক যোগাযোগ বিষয়ক আন্ডার সেক্রেটারি মেলিসা ফ্লেমিং বলেন, টুইটার থেকে সাংবাদিকদের অ্যাকাউন্ট ‘কারণ ছাড়া’ স্থগিত করার খবরে আমি ‘গভীরভাবে উদ্বিগ্ন’।

তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতা একটি খেলনা নয়। একটি মুক্ত গণমাধ্যম গণতান্ত্রিক সমাজের ভিত্তিপ্রস্তর এবং ক্ষতিকারক বিভ্রান্তির বিরুদ্ধে লড়াইয়ের একটি প্রধান হাতিয়ার।

এর আগে শুক্রবার (১৬ ডিসেম্বর) ইইউ কমিশনার ভেরা জোরোভা টুইটারের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। ইউরোপের নতুন ডিজিটাল সার্ভিসেস আইনে এই নিষেধাজ্ঞা দেয়া হবে জানান তিনি।

সূত্র :  বিবিসি

 

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×