ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

আইফোন বাজারে বড় ধাক্কা, ব্রাজিলে বিক্রি নিষিদ্ধ 

প্রকাশিত: ১২:২৪, ৭ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৫:০৪, ৭ সেপ্টেম্বর ২০২২

আইফোন বাজারে বড় ধাক্কা, ব্রাজিলে বিক্রি নিষিদ্ধ 

আইফোন

ব্রাজিলে ব্যাটারি চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। সংস্থাটি গ্রাহকদের একটি অসম্পূর্ণ পণ্য সরবরাহ করছে বলেও দাবি দেশটির। স্থানীয় সময় মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এ নির্দেশনা দেওয়া হয়। 

এদিকে, অ্যাপলকে ১২.২৭৫ মিলিয়ন রিয়াস (বাংলাদেশি টাকায় ২২ কোটি ৩০ লাখ ৩০ হাজার ৫৬৪ টাকা) জরিমানা করেছে ব্রাজিল। পাশাপাশি আইফোন ১২ এবং নতুন আইফোন মডেলের বিক্রি বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে। চার্জারের সঙ্গে থাকবে না এমন কোনো আইফোনের মডেল বিক্রি করা যাবে না দেশটিতে।

অ্যাপলের কর্তৃপক্ষের দাবি, পরিবেশ দূষণ কমানোর জন্য এবং সবুজ পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে এই যুক্তি প্রত্যাখ্যান করেছে ব্রাজিল।

অ্যাপল বলছে, ‘তারা ব্রাজিলিয়ান ভোক্তা সুরক্ষা সংস্থা সেনাকনের সঙ্গে তাদের উদ্বেগগুলি সমাধান করার জন্য কাজ চালিয়ে যাবে এবং সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে।’

অ্যাপলের কর্তৃপক্ষ বলছে, ‘আমরা ইতোমধ্যেই এই বিষয়ে ব্রাজিলে বেশ কয়েকটি আদালতের রায় জিতেছি এবং আমরা আত্মবিশ্বাসী যে আমাদের গ্রাহকরা তাদের ডিভাইসগুলিকে চার্জ করার এবং সংযুক্ত করার বিভিন্ন বিকল্প সম্পর্কে সচেতন।’

আইফোন ১৪ সিরিজ বাজারে আসার ঠিক এক দিন আগেই এই সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। যদিও এর পরিপ্রেক্ষিতে অ্যাপলের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এমএইচ