ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সমাজ বিনির্মাণে সহায়ক

শাহ্ মুহাম্মদ আব্দুল্লাহ

প্রকাশিত: ২১:০২, ৮ ফেব্রুয়ারি ২০২৩

সমাজ বিনির্মাণে সহায়ক

প্রতিবছর এই মেলাকে কেন্দ্র করে লেখক ও পাঠকদের মাঝে বাড়তি উদ্দীপনা কাজ করে

প্রতিবছর এই মেলাকে কেন্দ্র করে লেখক ও পাঠকদের মাঝে বাড়তি উদ্দীপনা কাজ করে। এই মেলা পরিণত হয় লেখক ও পাঠকদের মিলনমেলায়। ১৯৭২ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসের ৮ তারিখে চিত্তরঞ্জন সাহা ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ধমান হাউস প্রাঙ্গণে এক টুকরা চটের ওপর গুটিকয়েক বই সাজিয়ে বইমেলার গোড়াপত্তন করেন। সেই থেকে আজ অবধি ধারাবাহিকভাবে অমর একুশে বইমেলার কার্যক্রম চলে আসছে।

ক্ষুদ্র পরিসরে বইমেলার সূচনা হলেও কালানুক্রমে বাঙালির স্বনামধন্য বইমেলায় পরিণত হয়েছে। শুরুর দিকে এই মেলা বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হতো। কিন্তু একসময় জায়গার সংকুলান দেখা দিলে এই মেলা সোহরাওয়ার্দী উদ্যানে সম্প্রসারণ করা হয়েছে।
প্রতিবছর বইমেলা কেন্দ্র করে প্রচুর বই প্রকাশিত হচ্ছে ঠিকই কিন্তু বিভিন্ন কারণে দিন দিন আমাদের ভেতর পাঠের অভ্যাস কমে যাচ্ছে। বর্তমানে ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও অবাধ আকাশ সংস্কৃতিতে মানুষের মাত্রাতিরিক্ত আসক্তির কারণে শিশু কিশোর থেকে শুরু করে বয়োবৃদ্ধ পর্যন্ত সবার বই পড়ার আকাক্সক্ষা ধীরে ধীরে কমে যাচ্ছে। সেই সঙ্গে পড়ার মতো ভালো বইয়ের অভাবেও একশ্রেণির তরুণের বই পড়ার অভ্যাস বিনষ্ট হয়ে যাচ্ছে অনায়াসেই।
নিম্ন মানসম্পন্ন ও দুর্বল সম্পাদনা দ্বারা যেনতেনভাবে বই ছাপিয়েও কিছু মুনাফালোভী প্রকাশক বাজারে সরবরাহ করছেন। এর ফলেও আজকাল বই পাঠকপ্রিয়তা হারাচ্ছে দিন দিন। যুগের সঙ্গে তাল না মিলিয়ে আমাদের দেশের প্রকাশকগণ যতসব আবোল তাবোল ও অখাদ্য বই বাজারে সরবরাহ করছেন। এ কারণেও অনেকে বইবিমুখ হয়েছেন রুচিশীল পাঠক। একাডেমিক লেখাপড়া শেষে কর্মজীবনে পদার্পণ করে বহুজনের জীবন থেকে বই চিরতরে হারিয়ে যায়।

কিন্তু এটা মোটেও কাম্য নয়। ব্যস্ততা ও ভালো মানের বইয়ের অভাবের দোহাই দিয়ে বই পড়ার অভ্যাস কমালে জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণ সম্ভব নয়। বাজারে খারাপ মানের বইয়ের পাশাপাশি অনেক সুচিন্তিত জ্ঞানভিত্তিক বইয়ের সমাহার রয়েছে। বই পড়া জ্ঞানচর্চার অন্যতম বাহক। বই পড়া মানুষের মনুষ্যত্ব ও চরিত্রকে সতেজ রাখে।
যে সমাজের মানুষের বই পড়ার অভ্যাস সেই সমাজ সুসংগঠিত ও সুশৃঙ্খল। চীনা প্রবাদে আছে যে ব্যক্তি পরপর তিন দিন বই পাঠ থেকে বিরত থাকে সে তার কথা বলার সৌন্দর্য হারিয়ে ফেলে। মানুষের জীবনের অন্যতম অনুষঙ্গ হলো বই। ভালো মানের বই পড়ার মাধ্যমে মানুষ আদর্শ হয়ে ওঠে। আর আদর্শ সমাজ বিনির্মাণে আদর্শ মানুষের দরকার। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়

×