ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

চতুর্থ ধাপের নির্বাচন

প্রতীক পেয়েই প্রচারে প্রার্থীরা

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২২:২৭, ২০ মে ২০২৪

প্রতীক পেয়েই প্রচারে প্রার্থীরা

উপজেলা নির্বাচন

উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপের নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। প্রার্থীরা প্রতীক পেয়েই শুরু করেছেন প্রচার। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।
  
সিলেট 
প্রতীক বরাদ্দ পেয়েই প্রচারে নেমে পড়েছেন প্রার্থীরা। সোমবার কানাইঘাট উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। চেয়ারম্যান পদে ৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে এক প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

এরমধ্যে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী বর্তমান ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থী জসীম উদ্দিন ও  হাফিজ মাওলানা আলতাফ হোসেনের ভুলবশত হলফনামায় মামলার তথ্য উল্লেখ না করার কারণে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এ ব্যাপারে তারা প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছেন।

চেয়ারম্যান পদে কেন্দ্রীয় আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য  শামসুজ্জামান বাহার (ঘোড়া)  সিলেট জেলা পরিষদ সদস্য ও জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মস্তাক আহমদ পলাশ (মোটরসাইকেল), বিএনপি নেতা আবুল হারিছ চৌধুরীর চাচাত ভাই আবুল মনসুর চৌধুরী (হেলিকপ্টার), বিশিষ্ট ব্যবসায়ী বেলাল আহমদ (দোয়াত-কলম), সাবেক ছাত্রনেতা খায়ের উদ্দিন চৌধুরী (টেলিফোন) খায়রুল আমিন (আনারস) ও এনামুল হক (কাপ-পিরিচ) প্রতীক পেয়েছেন। 
ভাইস চেয়ারম্যান পদে খেলাফত মজলিশ নেতা মাওলানা খালেদ আহমদ (চশমা)  ও সাবেক কাউন্সিলর মো. ফখর উদ্দিন শামীম (টিউবওয়েল) প্রতীক পেয়েছেন।  মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক রোকসানা জাহান (পদ্মফুল)  প্রতীক পেয়েছেন।  এদিকে প্রতীক বরাদ্দের পরপরই প্রার্থীরা প্রতীক সংবলিত লিফলেট বিতরণ, মাইকিং করে নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছেন।  উল্লেখ্য, আগামী ৫ জুন কানাইঘাট উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাঁশখালী, চট্টগ্রাম
বাঁশখালী উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। সোমবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং কর্মকর্তা একেএম গোলাম মোর্শেদ খান ১৪ প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ করেন। এ সময় প্রতীক বরাদ্দকে কেন্দ্র করে পুরো জেলা প্রশাসক কার্যালয় এলাকায় উৎসবের আমেজ বিরাজ করে।

নির্বাচনে অংশ নেওয়া প্রার্থী, তাদের কর্মী-সমর্থক, বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীদের সরব উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে চারপাশ। ‘চেয়ারম্যান পদে খোরশেদ আলম (দোয়াত-কলাম), জাহিদুল হক চৌধুরী মার্শাল (মোটরসাইকেল), মুহাম্মদ এমরানুল হক (আনারস), শেখ ফখরুদ্দিন চৌধুরী (ঘোড়া)।

ভাইস চেয়ারম্যান পদে ইমরুল হক চৌধুরী ফাহিম (টিউবওয়েল), এমএ মালেক মানিক (উড়োজাহাজ), মো. আক্তার হোসাইন (তালা), মো. আরিফুজ্জামান আরিফ (চশমা), আরিফুর রহমান সুজন (টিয়া পাখি), মুহাম্মদ হোছাইন (বই), মো. ওসমান গনি (মাইক)। মহিলা ভাইস-চেয়ারম্যান পদে- রেহেনা আকতার কাজমী (কলস), ইয়ামুন নাহার (প্রজাপতি), নুরী মন আক্তার (ফুটবল) প্রতীক পেয়েছেন।

মান্দা, নওগাঁ
নওগাঁর মান্দায় উপজেলা নির্বাচনে মধ্যে চেয়ারম্যান পদে ৬, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৪ ও ভাইস চেয়ারম্যান (নারী) পদে রয়েছেন ৪ প্রার্থী। বিষয়টি নিশ্চিত করে মান্দা উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবুল কবীর বলেন, সোমবার প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। জানা গেছে, চেয়ারম্যান পদে লড়াই করবেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন ম-ল, যুগ্ম সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন তোফা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এমদাদুল হক, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক ডা. মাহফুজ রহমান নয়ন, সাবেক এমপি পুত্র সেফায়েত জামিল প্রামাণিক সৌরভ ও উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মনোজিৎ কুমার সরকার।

অন্যদিকে ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে এরশাদ আলী, জাহাঙ্গীর আলম চৌধুরী, জাহিদুল ইসলাম ও উত্তম কুমার সরকার এবং ভাইস চেয়ারম্যান (নারী) পদে মোমেনা খাতুন, মাহবুবা সিদ্দিকা রুমা, আরফানা বেগম ফেন্সি ও সন্ধ্যা রানী দে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

পার্বতীপুর দিনাজপুর 
পার্বতীপুরে চতুর্থ ধাপে উপজেলা নির্বাচনে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ হাফিজুল ইসলাম প্রামাণিক (আনারস), কাজী আ. গফুর (দোয়াত-কলম), মো. হজ্জাজুল ইসলাম (মোটরসাইকেল) ও আতিকুর রহমান আতিক (ঘোড়া)। পুরুষ ভাইস চেয়ারম্যান আমিরুল মোমিনিন মমিন (তালা), শফিকুর রায়হান (টিউবওয়েল), মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা নাসরিন (কলস)  ও রুখসানা বারী রুকু (ফুটবল) মিলে  ৮ প্রতিদ্বন্দ্বী।

বাঘা-চারঘাট, রাজশাহী
আগামী ৫ জুন অনুষ্ঠিতব্য চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনে বাঘা ও চারঘাট উপজেলার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। সোমবার সকালে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়। 
নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন মোট ২২ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেন। এ সময় সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা শাহিনুর ইসলাম প্রামাণিক ও বাঘা উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম উপস্থিত ছিলেন। তারা প্রার্থীদের আচরণবিধি মেনে চলার আহ্বান জানান।

চারঘাট উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী গোলাম কিবরিয়া পেয়েছেন ঘোড়া প্রতীক। আর ফকরুল ইসলাম পেয়েছেন আনারস প্রতীক। বাঘা উপজেলা পরিষদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী চেয়ারম্যান প্রার্থী রোকনুজ্জামান পেয়েছেন আনারস প্রতীক। আর লায়েব উদ্দিন পেয়েছেন মোটরসাইকেল প্রতীক। দুই উপজেলায় দুইজন করে মোট চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া বাঘা উপজেলায় তিনজন করে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। চারঘাট উপজেলায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছয়জন লড়ছেন। এই প্রার্থীরাও প্রতীক বরাদ্দ পেয়েছেন। এরপর তারা প্রচারে নেমে পড়েছেন।

কেন্দুয়া, নেত্রকোনা
কেন্দুয়া  উপজেলায় প্রার্থীদের নির্বাচনী প্রতীক ঘোষণা করা হয়েছে। সোমবার দুপুরে জেলা রিটার্নিং অফিসার ও জেলার অতিরিক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট সুখময় সরকার কেন্দুয়া  উপজেলার ১৩ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ করেন।

চেয়ারম্যান পদে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ  সম্পাদক, পাইকুড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবির চৌধুরী (দোয়াত-কলম), কেন্দুয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, উপজেলা ঘাতক-দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক ও দুই বারের নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভুঞা (ঘোড়া),  নেত্রকোনা জেলা পরিষদ সদস্য, সাবেক উপজেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ও দুই বারের সাবেক চিরাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সালমা আক্তার (মোটরসাইকেল), উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মোজাফরপুর ইউনিয়নের সাবেক তিনবারের চেয়ারম্যান নুরুল আলম মো. জাহাঙ্গীর চৌধুরী (কাপ-পিরিচ) এবং নেত্রকোনা জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও হিমালয় গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ মিজানুর রহমান (আনারস) প্রতীক পেয়েছেন। 
  
গফরগাঁও, ময়মনসিংহ
গফরগাঁওয়ে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ সম্পন্ন হয়েছে। সোমবার দুপুরে জেলা রিটার্নিং অফিসার কার্যালয়ে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও জেলা রিটার্নিং অফিসার মাহফুজুল আলম মাসুম।

জানা যায়, চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৭ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জনসহ মোট ১৪ প্রার্থী এবারের নির্বাচনে অংশ গ্রহণ করছেন। এতে চেয়ারম্যান পদে উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান আশরাফ উদ্দিন (আনারস), মোহাম্মদ আবুল হোসেন (ঘোড়া) ও আফজালুর রহমান (মোটরসাইকেল) প্রতীক পেয়েছেন। 
ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান আতাউর রহমান (উড়োজাহাজ), এ এস এম মজিবুর রহমান (তালা), এ কে এম মাহতাব উদ্দিন সাদেক (টিয়া পাখি), এস এম শফিক উদ্দিন (চশমা), বুলবুল আহমেদ (পালকি), এনামুল হক (মাইক) ও রাসেল বক্স (টিউবওয়েল)  প্রতীক পেয়েছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান রেশমা আক্তার (প্রজাপতি), নূরজাহান সিরাজী ববি (কলস), শাহনাজ পারভীন (পদ্ম ফুল) ও রেহনুমা তারান্নুম দিতি (ফুটবল) প্রতীক পেয়েছেন।

×