ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেশবরেণ্য ভাস্কর শামীম শিকদার আর নেই

প্রকাশিত: ১৯:০৪, ২১ মার্চ ২০২৩; আপডেট: ১৯:২২, ২১ মার্চ ২০২৩

দেশবরেণ্য ভাস্কর শামীম শিকদার আর নেই

শামীম শিকদার

দেশবরেণ্য ভাস্কর, টিএসসির স্বোপার্জিত স্বাধীনতাসহ বহু বিখ্যাত ভাস্কর্য নির্মাণ করে অনন্য খ্যাতি অর্জন করা শামীম শিকদার আর নেই। মঙ্গলবার (২১ মার্চ) সন্ধ্যায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃস্বাস ত্যাগ করেন তিনি। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন জনকণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

প্রখ্যাত এই ভাস্কর ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক। সেখান থেকে অবসর নিয়ে ইংল্যান্ড চলে যান তিনি। কখনো সেখানে, কখনো দেশে বসবাস করেছেন। নিভৃতে জীবন কাটানো শিল্পী চলেও গেলেন খুব নিভৃতে। আলোচিত কমিউনিস্ট বিপ্লবী নেতা সিরাজ সিকদার তার আপন বড় ভাই।

শামীম শিকদার ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বিখ্যাত ‘স্বোপার্জিত স্বাধীনতা’ ভাস্কর্য নির্মাণ করেন। ভাস্কর্যটির বেদিতে বাঙালির মুক্তিযুদ্ধ ও নানা আন্দোলন সংগ্রামের ইতিহাস ফুটিয়ে তোলা হয়েছে। ২০০০ সালে ফুলার রোডে ‘স্বাধীনতার সংগ্রাম’ নামে বঙ্গবন্ধুর ভাস্কর্য গড়েন।

একই স্থানে দেশের কিংবদন্তি ব্যক্তিত্বদের ভাস্কর্য নিয়ে একটি উদ্যান সাজান তিনি। তারও আগে ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতির জনকের ভাস্কর্য, ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলে স্বামী বিবেকানন্দের ভাস্কর্য, ও স্ট্রাগলিং ফোর্সসহ বহু ভাস্কর্য নির্মাণ করেছেন। 

 

মোরসালিন মিজান

×