ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভূমিকম্পে মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়াল

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২২:৫৮, ৮ ফেব্রুয়ারি ২০২৩

ভূমিকম্পে মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়াল

ভূমিকম্পে সবাইকে হারিয়েছেন এই ব্যক্তি। বুধবার কোলের শিশুকে কবরে শায়িত করার আগে শেষবারের মতো দেখছেন এই সিরীয়

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বুধবার ১১ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মৃত্যু হয়েছে ৮ হাজার ৫৭৪ জনের। আর সিরিয়ায় মারা গেছেন দুই হাজার ৬৬২ জন মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে ভূমিকম্পের পর উদ্ধার অভিযান নিয়ে তুর্কিদের মধ্যে অসন্তোষ বাড়ছে।  খবর বিবিসি, এএফপি ও সিএনএনের।
ভূমিকম্পে দুই দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলেছে, তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মানচিত্র থেকে দেখা যাচ্ছে, এসব এলাকায় ২ কোটি ৩০ লাখ মানুষের বসবাস। ভূমিকম্পের কারণে সেখানকার সবাই কোনো না কোনোভাবে সংকটে পড়েছেন। দুই দেশের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখ লাখ মানুষ এখন খোলা আকাশের নিচে আছেন।

সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়। এর পর অনেকগুলো শক্তিশালী পরাঘাত ও দুই দফা ভূমিকম্প হয়। এতে দুই দেশে ধসে পড়ে কয়েক হাজার ভবন। এসব ভবনের নিচে আটকা পড়েছেন বহু মানুষ। ধ্বংসস্তূপ সরানোর সঙ্গে সঙ্গে লাশের সংখ্যা বাড়ছে। তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বুধবার নিহতের সংখ্যা বেড়ে ৮ হাজার ৫৭৪ জন হওয়ার কথা জানিয়েছে। অন্যদিকে সিরিয়ায় নিহতের সংখ্যা ২ হাজার ৬৬২ জনে দাঁড়িয়েছে। সব মিলিয়ে দুই দেশে মোট নিহত ১১ হাজার ২৩৬ জনে পৌঁছেছে। ভূমিকম্পে সিরিয়ায় হাসপাতালসহ হাজারো ভবন ধসে পড়েছে। 
এদিকে তুরস্কের এক এমপি ও তার পরিবারের সব সদস্য ভূমিকম্পে নিহত হয়েছেন। দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা এমপি ইয়াকুফ তাস ও তার পরিবারের সদস্যদের মরদেহ উদ্ধারের খবর নিশ্চিত করে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ভূমিকম্পে আঘাত হানা অঞ্চল পরিদর্শন করেছেন। ভুমিকম্পের পর তুরস্কে সাত দিনের রাষ্ট্রীয় শোক চলছে। তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, দেশটিতে ভূমিকম্পে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন ১ কোটি ৩৫ লাখ মানুষ।  ভূমিকম্পে তুরস্কে আহতের সংখ্যা ৫০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। আর সিরিয়ায় এ সংখ্যা ৫ হাজারে দাঁড়িয়েছে।  
দশ হাজার ভ্রাম্যমাণ ঘর পাঠাচ্ছে কাতার ॥ তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় ১০ হাজার ভ্রাম্যমাণ ঘর পাঠাচ্ছে কাতার। একইসঙ্গে ১২০ জন উদ্ধারকর্মী, একটি ফিল্ড হাসপাতাল ও মানবিক সহযোগিতাও পাঠাচ্ছে দোহা। বুধবার আলজাজিরার সাংবাদিক স্টেফানি ডেক্কার বলেছেন, তুরস্কে গমনের জন্য আল উবেইদ বিমানঘাঁটিতে একটি উড়োজাহাজে আমরা রয়েছি। এটি বিশাল সি-১৩০ কার্গো প্লেন। ভ্রাম্যমাণ বাড়িগুলো স্থাপনের কর্মীরাও রয়েছেন।

তিনি বলেছেন, উড়োজাহাজে একটি মেডিক্যাল টিম ও উদ্ধার টিমের সদস্যরা রয়েছেন। তারা ভূমিকম্পে বেঁচে যাওয়াদের জন্য সরঞ্জাম সংগ্রহের চেষ্টা করছেন। উড়োজাহাজেও বেশ কিছু সরঞ্জাম রয়েছে। তিনি আরও বলেছেন, আমরা দক্ষিণ-পূর্বের একটি বিমানবন্দরে পৌঁছাব। এটি আপাতত বন্ধ রয়েছে ত্রাণ কাজে গতি আনার জন্য।
এদিকে, ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়াকে ৪৪ লাখ ডলারের জরুরি সহায়তার ঘোষণা দিয়েছে চীন। বুধবার বেজিংয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এ ঘোষণা দেন। মাও নিং বলেন, সিরিয়ার ভূমিকম্প পরবর্তী পরিস্থিতির দিকে আমরা নিবিড় মনোযোগ দিচ্ছি।

চীন সরকার ও জনগণ সিরিয়া সরকার ও সিরীয় জনগণের কাছে সমবেদনা ও সমর্থন প্রকাশের জন্য সিরিয়াকে তিন কোটি ইউয়ান জরুরি মানবিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে দ্রুত খাদ্য সহায়তাও দেবে চীন। মুখপাত্র আরও বলেন, চীনের প্রাসঙ্গিক সংস্থাগুলো সিরিয়ার সঙ্গে সহযোগিতা করে দুর্যোগকবলিত সিরীয় মানুষকে ত্রাণ সহায়তা দেবে। গত সোমবারের শক্তিশালী ভূমিকম্পে মানবিক সংকট তীব্র আকার ধারণ করেছে সিরিয়ায়।

×