ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

হিনা রাব্বানি ও পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

পাকিস্তানকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলল বাংলাদেশ 

প্রকাশিত: ১৮:৩৪, ৫ ফেব্রুয়ারি ২০২৩

পাকিস্তানকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলল বাংলাদেশ 

পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের কর্মকাণ্ডের জন্য দেশটিকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ। রবিবার (৫ জানুয়ারি) সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এর আগে গতকাল শনিবার শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এ দাবি করা হয়েছে বলে তিনি জানান। কিন্তু তার প্রস্তাবে হিনা রাব্বানি কোনো সারা না দিয়ে নিরুত্তর ছিলেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘উনি আমাকে বলেছেন, আমাদের সঙ্গে সম্পর্ক বাড়াতে চান। আমরা বলেছি, ১৯৭১ সালে আপনারা যে গণহত্যা করেছেন তার জন্য পাবলিকলি ক্ষমা চান। তবে তিনি বিষয়টি এড়িয়ে গেছেন। কোনো উত্তর দেননি।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তাদের কিছু সীমাবদ্ধতা আছে বলে জানিয়েছেন হিনা রাব্বানী। আমি বলেছি, আমাদের এখানেও সীমাবদ্ধতা আছে। শুধু বাংলাদেশের সঙ্গে নয়, সারা ভারতবর্ষের সঙ্গেই তারা (পাকিস্তান) সম্পর্ক বাড়াতে চায়।’

শ্রীলঙ্কার ৭৫তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে কলম্বো গিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আর সেখানেই তাদের মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। সফর শেষে দেশে ফিরেই পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি জানিয়েছেন। 

 

এমএইচ

×