ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

নাইট উপাধি পেলেন নাদিয়া সামদানি 

সংস্কৃতি প্রতিবেদক 

প্রকাশিত: ২২:৪৭, ১৬ মার্চ ২০২৩

নাইট উপাধি পেলেন নাদিয়া সামদানি 

নাদিয়া সামদানির হাতে পুরস্কার তুলে দেন ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুই।

ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক নাইট অফ দ্য অর্ডার অফ আর্টস অ্যান্ড লেটারস পুরস্কারে ভূষিত  হয়েছেন বাংলাদেশের নাদিয়া সামদানি। 

বুধবার ( ১৫ মার্চ)  রাজধানীর গুলশানে ফরাসি রাষ্ট্রদূতের বাসভবনে তাকে  শেভালিয়ার (নাইট) পদমর্যাদা  দেয়া হয়। 

সাংস্কৃতিক  ক্ষেত্রে সৃজনশীলতা ও সাংস্কৃতিক ঐতিহ্য গঠন করে এমন জ্ঞান এবং শিক্ষা বিতরণে সহায়তার জন্য বিশিষ্ট ব্যক্তিদের এই পুরস্কার দেয়া হয়। 

সামদানি আর্ট ফাউন্ডেশন এবং ঢাকা আর্ট সামিটের সহ-প্রতিষ্ঠাতা নাদিয়া সামদানির হাতে ফরাসি সরকারের পক্ষ থেকে পুরস্কার তুলে  দেন ফ্রান্সের রাষ্ট্রদূত এইচ. ই. মারি মাসদুপুই। 

বৃহস্পতিবার (১৭ মার্চ) গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানায় সামদানি আর্ট ফাউন্ডেশন। 

এর আগে, নাদিয়া সামদানি এমবিই-কে বাংলাদেশ, দক্ষিণ এশিয়া এবং যুক্তরাজ্যে শিল্প ও সংস্কৃতিতে অবদানের জন্য ২০২২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক the Member of the Most Excellent Order of the British Empire (MBE) খেতাব দেয়া হয়েছিল। 

 এছাড়া প্রথম দক্ষিণ এশীয় শিল্প-পৃষ্ঠপোষক হিসেবে ২০১৭ সালে সম্মানজনক মন্টরাঙ্ক  দে লা কালচার আর্ট প্যাট্রোনেজ অ্যাওয়ার্ড লাভ করেন নাদিয়া সামদানি। নাদিয়া সামদানি এমবিই সামদানি আর্ট ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং ঢাকা আর্ট সামিটের পরিচালক। 

২০১১ সালে স্বামী রাজীব সামদানির সঙ্গে বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার সমসাময়িক শিল্পী ও স্থপতিদের কাজের পাশে দাঁডাতে এবং তাদের কাজকে তুলে ধরতে তিনি সামদানি আর্ট ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। 

এমএম

×