ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

রুপার গয়না ঝকঝকে করার টিপস

প্রকাশিত: ১৪:১৫, ১০ জুলাই ২০২৪

রুপার গয়না ঝকঝকে করার টিপস

রুপার গয়না

অনেকেই ভেবে থাকেন, বোধ হয় তার ব্যবহৃত গয়নার রুপা ভালো নয় বা নকল। বিষয়টি কিন্তু ঠিক নয়, আর এ নিয়ে দুশ্চিন্তারও কিছু নেই। হাতের কাছে থাকা কিছু সাধারণ উপাদান ব্যবহার করেই আপনার সাধের রুপার জিনিসের চকচকে ভাব ফিরিয়ে নিয়ে আসা সম্ভব।

জেনে নিন এই সমস্যা সমাধানের টিপস—

১) সময়ের সঙ্গে সঙ্গে সমস্ত ধাতুর গয়নাই ঔজ্জ্বল্য হারায়। রুপার গয়নাও ব্যতিক্রম নয়। সেই দীপ্তি ফেরানোর একটি সহজ উপায় রয়েছে। আর তা আপনার রান্নাঘরেই রয়েছে। ভিনিগার। দু’টেবিল চামচ বেকিং সোডা ও আধ কাপ সাদা ভিনিগার একটি পাত্রে ভালোভাবে মিশিয়ে নিন। তাতে ২-৩ ঘণ্টা ভিজিয়ে রুপার গয়না বা বাসন ভিজিয়ে রাখুন। এরপর মিশ্রণ থেকে তা তুলে ব্রাশ দিয়ে ঘষে নিলেই উঠে যাবে দাগছোপ। ফিরবে ঔজ্জ্বল্য।

২) দেড় কাপ পানির মধ্যে আধ কাপ গুঁড়ো দুধ ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে সারারাত ডুবিয়ে রাখুন রুপার গয়না। পরের দিন নতুনের মতো চকচকে হবে।

৩) একটি ব্রাশে টুথপেস্ট লাগিয়ে তা রুপার গয়নায় লাগিয়ে রাখুন ১০ মিনিট। তারপর নরম কোনো কাপড়ে ঘষে ঘষে মুছে নিন।

৪) এছাড়াও হ্যান্ড স্যানিটাইজারে রুপার গয়না বা বাসন ভিজিয়ে রাখলেও ফিরবে ঔজ্জ্বল্য।

৫) লেবুর রস বের করে তাতে লবণ দিয়ে গয়নায় মাখিয়ে রাখুন, কিছুক্ষণ বাদে ঘষে পরিষ্কার করে নিন।

৬) গেরস্থালির আরও একটি জিনিস রুপার গয়না বা বাসন পরিষ্কার করতে কাজে লাগে। সাদা টুথপেস্টও এক্ষেত্রে দারুণ কাজ করে। গয়না বা বাসনে টুথপেস্ট দিয়ে ঘষলে আবার নতুনের মতো ঝকঝকে হয়ে উঠে।

৭) সার্ফের পানিতেও চুবিয়ে রাখতে পারেন। হালকা গরম পানিতে সার্ফ দেবেন। তাতে দশ মিনিট গয়না বা বাসনগুলো চুবিয়ে রাখবেন। তারপর বের করে হালকাভাবে ব্রাশ (পুরনো বাতিল করে দেওয়া টুথব্রাশ) দিয়ে ঘষে গরম পানি দিয়ে ধুয়ে নেবেন। এবার মাইক্রোফাইবার তোয়ালে দিয়ে ভালো করে মুছে নিলেই হবে।

৮) পর্যাপ্ত পরিমাণ টমেটো কেচআপ ঢেলে এবার পুরনো ব্রাশ দিয়ে ঘষে নিন। কালচে দাগ ভ্যানিশ হয়ে যাবে। তারপর গয়নাটা ভালো করে ধুয়ে নেবেন।

শহিদ

×