ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বুকে ব্যথা হলেই কি হার্ট অ্যাটাকের ইঙ্গিত?

প্রকাশিত: ১৬:৪৮, ২২ জুন ২০২৪

বুকে ব্যথা হলেই কি হার্ট অ্যাটাকের ইঙ্গিত?

বুকে ব্যথা

বুকে ব্যথা হলেই কি হার্ট অ্যাটাকের ইঙ্গিত, নাকি এর পেছনে অন্য কোনো কারণ রয়েছে। এ ব্যাপারে ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন কলকাতা শহরের বিশিষ্ট চিকিৎসক ডা. রুদ্রজিৎ পাল। এবার তাহলে তার পরামর্শ জেনে নেয়া যাক।

বুকে ব্যথা হলেই কি হার্ট অ্যাটাক: বুকে ব্যথা হলেই তা হার্ট অ্যাটাক নয়। তবে ব্যথা অসহ্য হলে তখন বিষয়টি মোটেও হালকাভাবে নেয়া যাবে না। বিশেষ করে বুকে ব্যথার কারণে যদি শ্বাসকষ্ট হয় বা বুকে চাপ সৃষ্টি হয়। আবার ব্যথা যদি ঘাড়, থুতনি ও বাম হাতের দিকে যায়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এসব লক্ষণ হার্ট অ্যাটাকের ইঙ্গিতও হতে পারে।

রোগ নির্ণয় জরুরি: বুকে ব্যথা নিয়ে কেউ চিকিৎসকের কাছে গেলে রোগীর কাছে রোগের লক্ষণ জানতে চাওয়া হয়। প্রয়োজনে ইসিজি করা হয়। পাশাপাশি ট্রপ টি এবং ট্রপ আই―এই দুটি রক্ত পরীক্ষাও করে দেখা হয়। এসব পরীক্ষা থেকে বিষয়টি স্পষ্ট হওয়া যায়। এরপর হার্ট অ্যাটাক হয়েছে বোঝার পর সেই অনুযায়ী অ্যাঞ্জিওপ্লাস্টি বা অন্যসব চিকিৎসার সহায়তা নেয়া হয়।

রিফ্লাক্স ডিজিজ: খাবার হজমের কারণে পাকস্থলীতে স্টমাক অ্যাসিড বের হয়। এই অ্যাসিড কোনো কারণে খাদ্যনালী হয়ে উপরের দিকে উঠলেই তখন সমস্যা জটিল হয়। এ ক্ষেত্রে বুকে ব্যথার মতো অনুভব হতে পারে। এ পর্যায়ে অনেক সময় বুকের চারপাশে জ্বালাও অনুভব হয়। এই সমস্যাকেই রিফ্লাক্স ডিজিজ বলা হয়। এ জন্য বুকে ব্যথা অনুভব হলে এই রোগের কথাও মনে রাখতে হবে বলে মতামত ডা. রুদ্রজিতের।

কসটোকনড্রাইটিস: বুকের হাড়ের কার্টিলেজের প্রদাহজনিত সমস্যাকে বলা হয় কসটোকনড্রাইটিস। বুকের কোনো একটি নির্দিষ্ট জায়গায় ব্যথা হলে তাকে কসটোকনড্রাইটিস বলে। এ সমস্যা হলেও অনেকে তা হার্ট অ্যাটাকের সঙ্গে মিলিয়ে ফেলেন। তবে কসটোকেনড্রাইটিস হলে ভয় পাওয়ার কিছু নেই। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবনে ঠিক হয়ে যায়।
 
হার্ট ভালো রাখতে করণীয়: হার্ট ভালো রাখার জন্য ধূমপানের অভ্যাস থাকলে পরিহার এবং মদ্যপান বন্ধ করতে হবে। ফাস্টফুড, প্রোসেসড ফুড, জাঙ্ক ফুড ও মশলাদার খাবার এড়িয়ে চলতে হবে। ঘি ও মাখনযুক্ত খাবার কম খেতে হবে। ময়দার তৈরি খাবারও বেশি খাওয়া যাবে না। সুগার ও প্রেশার নিয়ন্ত্রণে রাখতে হবে। প্রতিদিন ২০-৩০ মিনিট ব্যায়াম করতে হবে এবং খাদ্যতালিকায় শাক-সবজি রাখতে হবে।

 

শহিদ

×