ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

শীতে ঠান্ডা পানিতে গোসল করলে যে উপকার

প্রকাশিত: ১৪:০২, ৫ ডিসেম্বর ২০২৩

শীতে ঠান্ডা পানিতে গোসল করলে যে উপকার

শীতের সময়ে অনেকে ঠান্ডা পানি থেকে দূরে থাকেন। কিন্তু এই সময়ে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে অনেকগুলো স্বাস্থ্য সুবিধা পাবেন। চলুন জেনে নেওয়া যাক শীতে ঠান্ডা পানিতে গোসল করার উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ঠান্ডা পানির সংস্পর্শে এলে আমাদের শরীর নোরপাইনফ্রিন নিঃসরণ করে, যার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এ কারণে ঠান্ডা পানিতে গোসল করলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিভিন্ন উপায়ে সাহায্য করে। একটি জরিপ অনুসারে, ঠান্ডা পানিতে সাঁতারুদের অক্সিডেটিভ স্ট্রেস সামলে নেওয়ার ক্ষমতা ছিল চমৎকার। ঠান্ডা পানিতে সাঁতার কাটলে শরীরের সহনশীলতা বাড়াতে পারে। এই বিস্ময়কর সুবিধাগুলো পাওয়ার সবচেয়ে সহজ পদ্ধতি হলো ঠান্ডা পানিতে গোসল করা, যা ঠান্ডা পানিতে সাঁতার কাটার চেয়েও সহজ।

​বিষণ্ণতা দূর করে

ঠান্ডা পানির থেরাপি কীভাবে বিষণ্ণতাকে প্রভাবিত করে সে সম্পর্কে খুব বেশি তথ্য নেই। তবে বিভিন্ন গবেষণায় পাওয়া গেছে বেশ কিছু চমকপ্রদ তথ্য। যারা কয়েক মাস ধরে নিয়মিত ঠান্ডা পানিতে গোসল করেছেন তারা একটি ক্লিনিকাল গবেষণায় বিষণ্ণতার কম উপসর্গের কথা জানিয়েছেন। আরও গবেষণা অনুসারে, ঠান্ডা পানিতে গোসল করার অভ্যাস আপনার মেজাজ ভালো রাখে এবং উদ্বেগ কমাতে কাজ করে।

বিশেষজ্ঞদের মতে, ঠান্ডা পানিতে গোসলের প্রধান সুবিধাগুলোর মধ্যে একটি হলো উন্নত রক্ত সঞ্চালন। ঠান্ডা পানি আপনার শরীরে আদর্শ তাপমাত্রা বজায় রাখার জন্য গভীর টিস্যুতে রক্তকে দ্রুত সঞ্চালন করে। প্রদাহ কমাতে ঠান্ডা এক্সপোজার দ্বারা সঞ্চালন ব্যবস্থা চালু হয়, যা কার্ডিওভাসকুলার রোগ এড়াতে সাহায্য করতে পারে।

মেটাবলিজম ভালো রাখে

যারা নিয়মিত ঠান্ডা পানিতে গোসল করেন তাদের মেটাবলিজম বা বিপাক ক্ষমতা বেশি হয়। এর প্রাথমিক কারণ হলো, এই পানিতে গোসল করলে ব্রাউন অ্যাডিপোজ টিস্যু আরও সক্রিয় হয়, যা শরীরকে তাপ তৈরি করতে এবং ঠান্ডা তাপমাত্রা থেকে রক্ষা করতে সাহায্য করে। এটি একটি প্রয়োজনীয় ফ্যাট যা সক্রিয় করা বিপাককে ত্বরান্বিত করে।

পেশী ব্যথা নিরাময় করে

আমাদের রক্তনালীগুলো ঠান্ডা আবহাওয়ায় সংকুচিত হয়। রক্ত তখন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গে প্রবাহিত হয়। প্রক্রিয়া চলাকালীন রক্ত স্বাভাবিকভাবেই পুষ্টি এবং অক্সিজেনে সমৃদ্ধ হয়। ভাসোডিলেশন বা রক্তনালীগুলির প্রসারণ যখন আপনার শরীর আবার উত্তপ্ত হয় তখন অক্সিজেনযুক্ত রক্ত আপনার টিস্যুতে ফিরে আসতে দেয়। রক্ত ছুটে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি নিরাময় প্রদাহকে সাহায্য করে।

এবি 

×