ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

কারামুক্ত হলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩২, ২৫ জুন ২০২৪

কারামুক্ত হলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

জুলিয়ান অ্যাসাঞ্জ

যুক্তরাষ্ট্রের গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘনের একটি অপরাধে দোষ স্বীকার করে নেওয়ার চুক্তিতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাজ্যের কারাগার থেকে মুক্তি পেয়েছেন। চুক্তি অনুযায়ী অ্যাসাঞ্জকে চলতি সপ্তাহে প্রশান্ত মহাসাগরীয় নর্দান মারিয়ানা দ্বীপপুঞ্জে মার্কিন একটি আদালতে হাজির হতে হবে। অ্যাসাঞ্জ বুধবার সকালেই এই আদালতে হাজির হবেন বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।
কৃত অপরাধের জন্য মারিয়ানার মার্কিন আদালত অ্যাসাঞ্জকে ৬২ মাসের কারাদ- দেবে বলে জানা গেছে। কিন্তু চুক্তি অনুযায়ী যুক্তরাজ্যে কারাবন্দি থাকার সময়কে তার সাজা খাটা হিসেবে গণ্য করা হবে। ফলে তাকে আর কারাগারে যেতে হবে না এবং অস্ট্রেলিয়ায় নিজ বাড়িতে ফেরার অনুমতি দেওয়া হবে। যুক্তরাজ্যের কারাগার থেকে তিনি মুক্ত হন বলে নিশ্চিত করেছে উইকিলিকস। নিজ দেশ অস্ট্রেলিয়ায় ফেরার অনুমতিও পেয়েছেন তিনি। মুক্তির পরই যুক্তরাজ্য ছেড়েছেন অ্যাসাঞ্জ।  

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে উইকিলিকস জানায়, জুলিয়ান অ্যাসাঞ্জ মুক্ত। যুক্তরাজ্যের বেলমার্শের সর্বোচ্চ নিরাপত্তা কারাগারে ১৯০১ দিন কাটিয়ে ২৪ জুন সকালে মুক্ত হন তিনি। লন্ডনের হাইকোর্ট তাকে জামিন দেয়। বিকেলে স্ট্যানস্টেড বিমানবন্দরে তাকে ছেড়ে দেওয়া হয়। সেখান থেকে একটি উড়োজাহাজে চড়ে যুক্তরাজ্য ত্যাগ করেন অ্যাসাঞ্জ। 
অ্যাসাঞ্জ জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য ফাঁসের একটি অভিযোগে দোষ স্বীকার করতে রাজি হয়েছেন।

×