ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

বিদেশিদের আমেরিকান গ্রিন কার্ড নিয়ে যে প্রতিশ্রুতি দিলেন ট্রাম্প

প্রকাশিত: ১৫:১৯, ২১ জুন ২০২৪

বিদেশিদের আমেরিকান গ্রিন কার্ড নিয়ে যে প্রতিশ্রুতি দিলেন ট্রাম্প

অভিবাসন ইস্যুতে সুর নরম করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে অভিবাসন ইস্যুতে সুর নরম করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবার প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারলে আমেরিকায় গ্র্যাজুয়েট করা বিদেশিদের গ্রিন কার্ড দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। রয়টার্স ও আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার এক পডকাস্টে ট্রাম্প জানান, আমেরিকায় মেধাবীদের থাকার প্রক্রিয়া তিনি সহজ করবেন। গ্রাজুয়েট করার পর স্বাভাবিকভাবেই গ্রিন কার্ড পাওয়া উচিত। হার্ভার্ড ও এমআইটিসহ অন্যান্য সেরা প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েটদের হারানোটা দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি।

ট্রাম্প বলেন, ‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি। আমেরিকায় গ্র্যাজুয়েট করা বিদেশিদের গ্রিন কার্ডের ব্যবস্থা করা হবে। যারা কলেজগুলো থেকে গ্র্যাজুয়েট করবেন তাঁরা থেকে যেতে পারবেন।’

এই প্রস্তাবের মাধ্যমে অভিবাসন ইস্যুতে নিজের কঠোর অবস্থান থেকে সরে আসলেন ট্রাম্প। এতে নিজ দল রিপাবলিকান পার্টির পাশাপাশি জনগণের কাছেও তাঁর গ্রহণযোগ্যতা বাড়বে বলে মনে করা হচ্ছে।

তবে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের বিষয়ে আগের অবস্থানে অনড় রয়েছেন সাবেক এই প্রেসিডেন্ট। এমনকি অভিবাসন নীতিতে বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনা করেছেন তিনি।

গ্রিন কার্ড হলো যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস ও কাজ করার অনুমতি প্রদান। এর মাধ্যমে দেশটির নাগরিক হওয়ার পথ সুগম হয়।

বারাত

×