ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

রাশিয়া থেকে ১৫ কপ্টার কিনছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৬, ২৮ মে ২০২৪

রাশিয়া থেকে ১৫ কপ্টার কিনছে ইরান

রাশিয়া থেকে ১৫টি হেলিকপ্টার কেনার একটি চুক্তি করেছে ইরান

রাশিয়ার কাছ থেকে ১৫টি হেলিকপ্টার কেনার একটি চুক্তি করেছে ইরান। সদ্য প্রয়াত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রশাসনের সময় এসব হেলিকপ্টার কেনার চুক্তি হয়েছিল। মঙ্গলবার ইরানি রেড ক্রিসেন্ট সোসাইটির একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছে।

ইরানি রেড ক্রিসেন্ট সোসাইটির ত্রাণ ও উদ্ধার সংস্থার প্রধান বাবাক মাহমুদি বলেন, প্রেসিডেন্ট রাইসির সময় রাশিয়ার কাছ থেকে রাতে দেখতে পাবে এমন ১২টি উদ্ধার হেলিকপ্টার এবং তিনটি অগ্নিনির্বাপক হেলিকপ্টার কেনার চুক্তি করেছে ইরান। তিনি জানান, এই চুক্তিটি গত এপ্রিলের শেষের দিকে রাশিয়ার বিশেষ হেলিকপ্টার উৎপাদনকারী কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে স্বাক্ষরিত হয়েছিল।

গত ১৯ মে আজারবাইজান থেকে ফেরার পথে প্রেসিডেন্ট রাইসি ও তার সফরসঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফার পাহাড়ি এলাকায় দুর্ঘটনার কবলে পড়ে। ঘন কুয়াশার কারণে দীর্ঘ ১৬ ঘণ্টার টানা অভিযান শেষে ২০ মে তাদের হেলিকপ্টারটির খোঁজ পায় উদ্ধার দল।

তবে এই হেলিকপ্টার দুর্ঘটনায় রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ ৯ জন নিহত হন। ইরানি গণমাধ্যমের তথ্য অনুযায়ী, রাইসি যে হেলিকপ্টারে সফর করছিলেন সেটি যুক্তরাষ্ট্রের তৈরি। -ইরনা

×