ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

চীন-জাপান-দক্ষিণ কোরিয়ার ত্রিপক্ষীয় বৈঠক

বাণিজ্য-নিরাপত্তা নিয়ে সমঝোতা

প্রকাশিত: ২০:৪২, ২৭ মে ২০২৪

চীন-জাপান-দক্ষিণ কোরিয়ার ত্রিপক্ষীয় বৈঠক

সিউলে চীন ও জাপানের প্রধানমন্ত্রী এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বৈঠক

দীর্ঘ চার বছর পর আবার ত্রিপক্ষীয় বৈঠকে এক মঞ্চে বসেছেন চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ নেতারা। জাপান ও দক্ষিণ কোরিয়ার নেতার সঙ্গে সাক্ষাৎ করে এ বৈঠককে সম্পর্কের নব সূচনা বলে প্রশংসা করেছেন চীনের প্রধানমন্ত্রী লি ছিয়াং। সোমবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে চীনের প্রধানমন্ত্রী ছিয়াং, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল বৈঠকে বসেন।

বিশ্বে উত্তেজনায় বিঘিœত বাণিজ্য ও নিরাপত্তা আলোচনা নতুন করে শুরু করা নিয়ে বৈঠকে সমঝোতা হয়েছে। ২০১৯ সাল থেকে স্থবির হয়ে থাকা মুক্তবাণিজ্য আলোচনা এগিয়ে নেওয়া, বাণিজ্য সম্পর্ক বাড়ানোসহ নানা উদ্যোগ নেওয়ার ঘোষণা দিয়েছে তিন দেশ। খবর এএফপির।
লি ছিয়াং চীন, জাপান এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সহযোগিতা গভীর করতে পাঁচটি পরামর্শ দিয়েছেন। প্রথমত, সার্বিক সহযোগিতা পুনরুদ্ধার করা, একে অপরের প্রধান স্বার্থ ও উদ্বেগকে সম্মান করা, সহযোগিতা বাড়ানো এবং দ্বিপক্ষীয় সম্পর্ক ও ত্রিপক্ষীয় সহযোগিতা নতুন করে শুরু করা। দ্বিতীয়ত, অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক আরও গভীর করা এবং যত তাড়াতাড়ি সম্ভব চীন-জাপান-দক্ষিণ কোরিয়া অবাধ বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা পুনরায় শুরু করা।

তৃতীয়ত বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত ক্ষেত্রে সহযোগিতা জোরদার করা। চতুর্থত চীন-জাপান-দক্ষিণ কোরিয়ার মধ্যে মানুষে মানুষে আদান-প্রদান ও সাংস্কৃতিক বিনিময় বন্ধন দৃঢ় করা। পঞ্চমত টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, বার্ধক্য ও মহামারি মোকাবিলার ক্ষেত্রে বিনিময় ও সহযোগিতা জোরদার করা।

×