ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

মার্কিন তৎপরতা ঠেকাতে এই উদ্যোগ

নতুন ফ্রন্ট খুলেছে ইরান-রাশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ২২ মে ২০২৪

নতুন ফ্রন্ট খুলেছে ইরান-রাশিয়া 

ইরান ও রাশিয়ার নেতৃত্বে একটি নতুন ফ্রন্ট খোলা হয়েছে

ইরান ও রাশিয়ার নেতৃত্বে বাল্টিক থেকে পারস্য উপসাগর পর্যন্ত একটি নতুন ফ্রন্ট খোলা হয়েছে যুক্তরাষ্ট্রে তৎপরতা বন্ধের লক্ষ্যে এ ফ্রন্ট খোলা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, যুক্তরাষ্ট্রের তৎপরতার কারণে বর্তমান সময়ে রাশিয়া ও ইরান পরপর আরও কাছাকাছি অবস্থান করছে এবং তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আরও বেশি ঐক্যবদ্ধ। খবর পার্সটুডের।

এই প্রেক্ষাপটে কার্নেগি রিসার্চ ফাউন্ডেশন ইরান এবং রাশিয়ার মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির কথা উল্লেখ করে এক প্রতিবেদনে জানিয়েছে, মস্কো এবং তেহরান বিশ্বাস করে যে ওয়াশিংটনে তাদের উভয়ের জন্য একটি সাধারণ শত্রু রয়েছে। এই প্রতিবেদনে কার্নেগি রিসার্চ ফাউন্ডেশন ইরানের ড্রোনের শক্তি স্বীকার করে ইউক্রেনের যুদ্ধে ইরানি ড্রোনের উপস্থিতির কথা উল্লেখ করে বলেছে, ইরানের ড্রোন মার্কিন বিমান প্রতিরক্ষা এড়াতে সক্ষম।

তাই রাশিয়া ইউক্রেনে মার্কিন সিস্টেমের বিরুদ্ধে এসব ড্রোন ব্যবহার করার উদ্যোগ নিয়েছে। এই ফাউন্ডেশন ইউক্রেন যুদ্ধের কারণ নিয়ে আলোচনা করে যোগ করেছে যে, রাশিয়ার কর্মকর্তারা বারবার ঘোষণা করেছেন যে তেহরান ও মস্কোর মধ্যে প্রযুক্তি, তথ্য এবং অভিজ্ঞতা বিনিময় এবং এর মধ্যে ঘনিষ্ঠ সমন্বয়ের ভিত্তিতে রুশ বাহিনী ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ করছে। 
ওয়াশিংটনের বিরুদ্ধে লড়াই দুই দেশের জন্যই লাভবান হয়েছে। এই প্রতিবেদনের শেষে কার্নেগি রিসার্চ ফাউন্ডেশন পশ্চিম এশিয়া অঞ্চলে জোর করে স্থাপন করা মার্কিন ঘাঁটিতে প্রতিরোধকামী সংগঠনগুলোর হামলার কথা উল্লেখ করেছেন। এসব হামলাকে ইউক্রেনের যুদ্ধের সঙ্গে যুক্ত করে বলা হয়েছে, পারস্য উপসাগর থেকে বাল্টিক সাগর পর্যন্ত ওয়াশিংটনের বিরুদ্ধে একটি নতুন ফ্রন্ট খোলা হয়েছে।

×