ঢাকা, বাংলাদেশ   বুধবার ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানে পৌঁছালেন ইরানের প্রেসিডেন্ট

প্রকাশিত: ১৪:৫৮, ২২ এপ্রিল ২০২৪

পাকিস্তানে পৌঁছালেন ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

তিন দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তানে পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। নতুন সরকার গঠনের পর এই প্রথম কোনো বিদেশি নেতা পাকিস্তান সফরে গেলেন।

মূলত ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনার মধ্যেই পাকিস্তান সফরে গেছেন রাইসি। ফলে তার এই সফরের দিকে গভীরভাবে নজর রাখবে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : আমেরিকার নিষেধাজ্ঞার বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াই করবে ইসরায়েল

শাহবাজ শরীফের সঙ্গে সাক্ষাতের জন্য প্রধানমন্ত্রীর হাউজে আগমনের পর ইরানের প্রেসিডেন্ট সশস্ত্র বাহিনীর চৌকস দল থেকে গার্ড অব অনার গ্রহণ করেন।

এরই মধ্যে ইরানের প্রেসিডেন্টকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়েছে। সেখানে দুই দেশের জাতীয় সংগীতও বাজানো হয়।

এই সফরকালে রাইসি পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, সিনেটের চেয়ারম্যান সৈয়দ ইউসুফ রাজা গিলানি, জাতীয় পরিষদের স্পিকার সরদার আয়াজ সাদিক ও সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

এর আগে এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানায়, ইরানের প্রেসিডেন্টের সঙ্গে তার স্ত্রী, ইরানি পররাষ্ট্রমন্ত্রী, মন্ত্রিসভার অন্যান্য সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি বড় ব্যবসায়ীদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল এই সফরে অংশ নেবে।

চলতি বছরের ১৬ জানুয়ারি পাকিস্তানের বেলুচিস্তান সীমান্তবর্তী শহর পাঞ্জগুরে হামলা চালায় ইরান। এতে দুই শিশু নিহত ও তিনজন আহত হয়। এর মাত্র একদিন পরে ১৭ জানুয়ারি ইরানের সারাভান শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় পাকিস্তান। এতে সাতজন নিহত হয়।

তবে এ ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা খুব বেশি দূর এগোয়নি। কূটনৈতিকভাবে সমস্যার সমাধান করা হয়।

সূত্র: জিও নিউজ

তাসমিম

×