ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

অবস্থা ভয়াবহ, ১৪ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

প্রকাশিত: ১০:১৯, ১৭ এপ্রিল ২০২৪

অবস্থা ভয়াবহ, ১৪ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

১৪ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

পশ্চিমবঙ্গে বাড়ছে গরমের দাপট। গত সোমবার রাজ্যের সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছিল। মঙ্গলবার সেই সংখ্যাটা বেড়ে হয়েছে ১৪। এদিনও রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়ল পানাগড়। সেখানে দুপুরের তাপমাত্রা ছিল ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সল্টলেক এবং দমদমে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। পানাগড়, মগরা, মেদিনীপুরে চলেছে তাপপ্রবাহ। হাঁসফাঁস গরমে বিপর্যস্ত জনজীবন।

মঙ্গলবার পানাগড়ে তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। মগরা এবং মেদিনীপুরে তাপমাত্রা ছিল যথাক্রমে ৪০ এবং ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। পিছিয়ে নেই বাঁকুড়াও। সেখানে মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। কলাইকুণ্ডায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে দিনের তাপমাত্রা ৪১, সিউড়িতে ৪১, পুরুলিয়ায় ৪০.৩, বর্ধমানে ৪০ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সল্টলেকে দিনের তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি বেশি। দমদমে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তবে খুব পিছিয়ে নেই কলকাতা। সেখানে মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। 

এদিকে গরমে রাস্তায় বেরিয়ে অসুস্থ হয়ে পড়েন অনেকেই। বেলা বাড়তেই রাস্তা প্রায় জনশূন্য হয়ে পড়ে। যানবাহনও কমে যায়। ফলে স্কুল, কলেজ, অফিসে যাতায়াত করার সময় সমস্যায় পড়েছেন বহু মানুষ।

পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি
তাপমাত্রার নিরিখে পিছিয়ে নেই উত্তরের এলাকাগুলোও। মালদহে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি। জলপাইগুড়িতে দিনের তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। বালুরঘাটে ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। তবে পাহাড়ে তাপমাত্রা স্বাভাবিকই রয়েছে। দার্জিলিংয়ে দিনের তাপমাত্রা ছিল ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। কালিম্পংয়ে দিনের তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি সেলসিয়াস কম।
 
আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে স্বস্তির কোনো বার্তা দেয়নি। তারা জানিয়েছে, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। সঙ্গে বজায় থাকবে অস্বস্তি। গরমের দাপট যেমন বাড়বে, তার সঙ্গে তাল মিলিয়ে তাপপ্রবাহের পরিস্থিতিও সৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায়। সেই সতর্কতাও দিয়েছে আবহাওয়া অফিস। পাশাপাশি গরমে সুস্থ থাকার জন্য প্রচুর পানিপানের পরামর্শ দিয়েছে তারা। 

সূত্র : আনন্দবাজার

বারাত

×