ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

প্রবল তুষারপাতে বিপর্যস্ত আফগানিস্তান, মৃত্যু ১৫

প্রকাশিত: ২২:০১, ২ মার্চ ২০২৪

প্রবল তুষারপাতে বিপর্যস্ত আফগানিস্তান, মৃত্যু ১৫

আফগানিস্তানে প্রবল তুষারপাতের কারণে বহু জায়গায় রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গেছে

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে প্রবল তুষারপাতের কারণে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩০ জন। বালখ ও ফরিয়াব প্রদেশে গবাদি পশুর মৃত্যু হচ্ছে তুষারপাতের কারণে। খাদ্যের অভাব ও তীব্র ঠান্ডার কারণে রাজ্য দুটিতে অন্তত ১০ হাজার গবাদি পশু প্রাণ হারিয়েছে। প্রবল তুষারপাতের কারণে বহু জায়গায় রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গেছে। খবর টোলো নিউজ ও এনডিটিভির।

যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় খাবার বা অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী এসে পৌঁছতে পারছে না সেখানে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ আফগানদের। অনেক জায়গায় বরফের জেরে বাড়ির দরজা পর্যন্ত আটকে যাচ্ছে। তাই নিজেরাই কোদাল নিয়ে বরফ সরানোর কাজে নেমে পড়েছেন অনেকে। এদিকে উদ্ভূত পরিস্থিতিতে ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আপতকালীন কমিটি গঠন করেছে দেশটিতে ক্ষমতাসীন তালেবান সরকার।

ইতোমেধ্যে বালখ, জৌজান, বাদঘিস, ফারইয়াব এবং হেরাতের পশুপালকদের জন্য ৫ কোটি আফগানি সহায়তা হিসেবে বরাদ্দ করা হয়েছে। তালেবান সরকারের কৃষি, সেচ এবং পশুসম্পদ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মিসবাহউদ্দিন মুস্তাইন জানিয়েছেন, আপদকালীন কমিটির তত্ত্বাবধানে ইতোমধ্যে আফগানিস্তানের সব প্রদেশে বরফে আটকা পড়া মানুষজনকে উদ্ধার, সড়ক নেটওয়ার্ক পুনরুদ্ধার, খাদ্য ও পশুখাদ্য সরবরাহের কাজ শুরু হয়ে গেছে। বরফে আটকে পড়া লোকজনদের উদ্ধারে আফগান রেড ক্রিসেন্ট সোসাইটিও এগিয়ে এসেছে বলে জানিয়েছেন সোসাইটির মুখপাত্র এরফানউল্লাহ শারাফজাই।

×