ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০

১৭শ’ বর্গমাইল বনভূমি পুড়ছে

টেক্সাসে ভয়াবহ দাবানল

প্রকাশিত: ২৩:২২, ১ মার্চ ২০২৪

টেক্সাসে ভয়াবহ দাবানল

.

ইতিহাসের ভয়াবহ দাবানলের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের  টেক্সাস অঙ্গরাজ্য। উত্তর টেক্সাসে এক হাজার সাতশবর্গমাইল বা চার হাজার চারশবর্গকিলোমিটার বনভূমিজুড়ে এই দাবানল চলছে। টেক্সাসের ইতিহাসে এটিই সবচেয়ে বড় দাবানল।  টেক্সাসে দুইটি আলাদা দাবানল এখন মিশে গেছে।

এছাড়া দাবানল পাশের রাজ্য ওকলাহোমাতেও ছড়িয়েছে। মাত্র তিন শতাংশ এলাকায় দাবানল নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলে বন বিভাগ জানিয়েছে। বৃহস্পতিবার বরফ পড়ায় আগুনের তীব্রতা কিছুটা কমে। তবে ওই দাবানল বিপজ্জনক তা অনিয়ন্ত্রিত বলেও জানানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার টেক্সাসে গিয়েছিলেন। তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। বাইডেন বলেছেন, তিনি ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাতে বলেছেন। তিনি দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার ওপর জোর দিয়েছেন। খবর সিএনএনএএফপি বিবিসির। জাতীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে, টেক্সাস ওকলাহোমাকে পুরো ক্ষতিপূরণ দেওয়া হবে। এই সপ্তাহে ৮৩ বছর বয়স্ক এক নারী দাবানলের কারণে মারা গেছেন। এখনো দাবানল জ্বলছে। কত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন, কত ঘরবাড়ি পুড়ে গেছে তা জানা যায়নি। অবশ্য এই অঞ্চলে এই সময় দাবানলের ঘটনা অস্বাভাবিক নয়। আর এই বছর তাপমাত্রা অনেকটাই বেশি ছিল। তার জন্যই দাবানল এভাবে ছড়িয়েছে। বন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, আরেকটি দাবানল তিন হাজার তিনশএকরজুড়ে জ্বলছিল। তবে সেটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। গত মাসে দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ দাবানলে ১১২ জনের মৃত্যু হয়। এছাড়া শত শত মানুষ নিখোঁজ হয়।  বিপর্যয়কর পরিস্থিতি মোকাবিলায় দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক জরুরি অবস্থা ঘোষণা করেন। চিলির ভালপারাইসো অঞ্চলে বনের দাবানলে অন্তত ১১২ জন নিহত হন। দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক বলেছেন, পরিস্থিতি মোকাবিলায়প্রয়োজনীয় সবকিছুরব্যবস্থা করবেন তিনি। রেকর্ড রাখা শুরুর পর থেকে এটিকে চিলির সবচেয়ে মারাত্মক দাবানল বলে মনে করা হয়।

দাবানলে ক্ষতিগ্রস্তদের অনেকেই গ্রীষ্মের ছুটি কাটাতে উপকূলীয় অঞ্চলে বেড়াতে এসেছিলেন। এছাড়া চিলির স্বাস্থ্য মন্ত্রণালয় ভালপারাইসোতে স্বাস্থ্য সতর্কতাও জারি করে। স্বাস্থ্য মন্ত্রণালয় ইলেকটিভ সার্জারি স্থগিত করার এবং অস্থায়ী ফিল্ড হাসপাতাল স্থাপনের অনুমোদনও  দেয়। মন্ত্রণালয় জানায়, বিপর্যয়কর পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য পরিষেবার ওপর চাপ কমাতে সাহায্য করার জন্য পড়াশোনার শেষের দিকে থাকা মেডিক্যাল শিক্ষার্থীদেরও কাজে লাগানো হবে। এল অলিভারের ৬১ বছর বয়সী এক বাসিন্দা এই দাবানলকেনরকবলে বর্ণনা করে। রদ্রিগো পুলগার নামের ওই ব্যক্তি বলেন, তিনি তার প্রতিবেশীকে সাহায্য করার চেষ্টা করেছিলেন। কিন্তু পরে বুঝতে পারেন, দাবানলে তার নিজের বাড়িটিও জ্বলতে শুরু করেছে। তিনি আরও বলেন, আমাদের ওপর ছাই বৃষ্টি হচ্ছিল। তিনি বলেন, এল অলিভারের বেশিরভাগ বাসিন্দা বয়স্ক মানুষ। তার প্রতিবেশীও এই আগুনে মারা গেছে। কারণ তারা তাকে বের করতে পারেননি। চিলির আবাসন মন্ত্রণালয় জানায়, আগুনে হাজার থেকে হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া দাবানল ছড়িয়ে পড়ার পর দেশটির ভিনা ডেল মার, লিমাচে, কুইলপু এবং ভিলা আলেমনায় কারফিউও জারি করা হয়।

×