ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ভয়াবহ বার্ড ফ্লুর হানা

পাখিশূন্য হওয়ার ঝুঁকিতে অ্যান্টার্কটিকার কিছু অংশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৩, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

পাখিশূন্য হওয়ার ঝুঁকিতে অ্যান্টার্কটিকার কিছু অংশ

অ্যান্টার্কটিকায় পাখির সঙ্গে খেলা করছে একটি পেঙ্গুইন

বরফাচ্ছাদিত মহাদেশ অ্যান্টার্কটিকার পাখিদের মধ্যে প্রথমবারের মতো বার্ড ফ্লুর একটি বিধ্বংসী ধরন এইচ৫এন১ হানা দিয়েছে। ভাইরাসটির আগমনে পাখিশূন্য হওয়ার ঝুঁকিতে পড়েছে মহাদেশের দক্ষিণাঞ্চলের বিশাল এলাকা। অ্যান্টার্কটিকায় আর্জেন্টিনার বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র হায়ার কাউন্সিল ফর সায়েন্টিফিক ইনভেস্টিগেশন (সিএসআইসি) এক বিবৃতিতে নিশ্চিত করেছে এ তথ্য।

বিবৃতিতে বলা হয়েছে, অ্যান্টার্কটিকার প্রিমাভেরা এলাকায় অবস্থিত এই গবেষণা কেন্দ্রের কার্যালয়ের কাছাকাছি বেশ কয়েকটি মরা সামুদ্রিক স্কুয়া পাখি পড়ে থাকতে দেখেন সিএসআইসির বিজ্ঞানীরা। পরে পরীক্ষা করে জানা যায়, পাখিগুলোর মৃত্যুর কারণ এইচ৫এন১ সংক্রমণের জেরে সৃষ্ট বার্ড ফ্লু। বার্ড ফ্লু বা এভিয়েন ইনফ্লুয়েঞ্জা সংক্রান্ত যতগুলো ভাইরাসের অস্তিত্ব বর্তমানে দেখা যায়, সেসবের মধ্যে সবচেয়ে মারাত্মক এইচ৫এন১।

ভাইরাসটি অত্যন্ত ছোঁয়াচে এবং কোনো পাখি যদি এটিতে আক্রান্ত হয়, তাহলে সেই পাখির মৃত্যু প্রায় অবধারিত। বিবৃতিতে সংস্থাটি আরও বলেছে, ‘জীবিত পাখিদের থেকে তো বটেই, এমনকি মৃত পাখিদের দেহ থেকেও এই ভাইরাসটি ছড়িয়ে পড়তে সক্ষম। অ্যান্টার্কটিকা ও তার সংলগ্ন দ্বীপগুলোতে বসবাস করে লাখ লাখ পেঙ্গুইন।

যদি কোনোভাবে এদের একটি পেঙ্গুইন আক্রান্ত হয়, তাহলে এই বিশাল পাখি বসতি রীতিমতো উজাড় হয়ে যাবে। অ্যান্টার্কটিকারতবে আর্জেন্টাইন বিজ্ঞানীরা জানিয়েছেন, এখন পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণে কোনো পেঙ্গুইনের মৃত্যুর তথ্য পাননি তারা।-সায়েন্স ডেইলি অবলম্বনে।

×