ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

রমজানে গাজায় সামরিক হামলা করবে না ইসরায়েল: বাইডেন

প্রকাশিত: ১৪:২০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

রমজানে গাজায় সামরিক হামলা করবে না ইসরায়েল: বাইডেন

জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছেন, মুসলিমদের পবিত্র মাস রমজানে গাজায় সামরিক হামলা চালাবে না ইসরায়েল।  খবর রয়টার্সের

ইতিমধ্যেই গাজায় যুদ্ধবিরতির জন্য একটি খসড়া প্রস্তাব পাঠানো হয়েছে হামাসের কাছে, এবং তারা এই প্রস্তাব পর্যালোচনা করছে। বন্দী বিনিময় এবং যুদ্ধবিরতি ছাড়াও গাজায় হাসপাতাল এবং বেকারি মেরামতের সুযোগ দেওয়া হবে, এবং প্রতিদিন গাজায় ত্রাণ নিয়ে প্রবেশ করতে পারবে ৫০০টি ট্রাক। 

রমজান মাস শুরু হবে মার্চের ১০ তারিখ এবং শেষ হবে এপ্রিলের ৯ তারিখ। এ সময়ে ইসরায়েলিরা গাজায় হামলা করবে না বলে জানিয়েছে। এর ফলে সব বন্দীদের গাজা থেকে বের করে আনার সময় পাওয়া যাবে বলে এক সাক্ষাৎকারে আশা ব্যক্ত করেন বাইডেন। 

বিপুল সংখ্যক ফিলিস্তিনি নিহত হয়েছে গাজায়, এর ফলে বৈশ্বিক সমর্থন হারাতে পারে ইসরায়েল -- এমন হুঁশিয়ারি দিয়েছেন বাইডেন। তিনি এটাও মনে করিয়ে দেন, হামাসের ওপর তীব্র হামলা চালানোর আগে গাজার দক্ষিণে রাফাহ এলাকায় ফিলিস্তিনিদের চলে যাওয়ার নির্দেশটা ইসরায়েলই দিয়েছিল।

মঙ্গলবারে প্রচার হওয়া এই সাক্ষাৎকারে বাইডেন বলেন, আগামী সোমবার নাগাদ যুদ্ধবিরতির সম্ভাবনা আছে। এই যুদ্ধবিরতির মাধ্যমে ফিলিস্তিনিরা তাদের নিজস্ব রাষ্ট্র পাবেন, এমন আশা করেন বাইডেন। 

তবে এর আগে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রসঙ্গ উঠলে তা নাকচ করে দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

যুদ্ধবিরতির সাম্প্রতিক এই প্রস্তাবনায় বলা হয়, প্রতি দশজন ফিলিস্তিনি বন্দী মুক্তির বিপরীতে একজন ইসরায়েলি জিম্মির মুক্তি দেওয়া হবে। নারী, শিশু, পঞ্চাশোর্ধ্ব প্রবীণ, এবং অসুস্থ ৪০ জন জিম্মির মুক্তি দেবে হামাস, অন্যদিকে ইসরায়েল ৪০০ ফিলিস্তিনি বন্দিকে মুক্ত করবে এবং তাদের পুনরায় গ্রেপ্তার করবে না। 


 

তাসমিম

×