ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভারতে আসছেন না বাইডেন, বাতিল হচ্ছে কোয়াড সম্মেলন!

প্রকাশিত: ২০:১৯, ১২ ডিসেম্বর ২০২৩

ভারতে আসছেন না বাইডেন, বাতিল হচ্ছে কোয়াড সম্মেলন!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু সেই অনুষ্ঠানে বাইডেন যোগ দিচ্ছেন না বলে জানা গেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ৮ সেপ্টেম্বর জি-২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে দ্বিপাক্ষিক বৈঠকের সময় বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছিলেন। আগামী ২৭ জানুয়ারি অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত নিরাপত্তা জোট কোয়াডের সম্মেলন আয়োজন করতে চেয়েছিল নয়াদিল্লি। তবে ভারতের পরিকল্পনা অনুযায়ী দেশটিতে ২০২৪ সালের জানুয়ারিতে কোয়াড সম্মেলন অনুষ্ঠিত হবে বলে আশা করা হলেও, নির্ধারিত সময়ে তা হচ্ছে না বলে জানা গেছে। 

ভারতের প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের নয়াদিল্লি সফরের সম্ভাবনা কম। ফলে জানুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, কোয়াড সম্মেলন ২০২৪ সালের শেষের দিকে অনুষ্ঠিত হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে। তবে বাইডেনকে আমন্ত্রণ কিংবা প্রজাতন্ত্র দিবস ও কোয়াড সম্মেলনে মার্কিন প্রেসিডেন্টের যোগদানের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি ভারত সরকার।  

সূত্র: হিন্দুস্তান টাইমস ও ইন্ডিয়ান এক্সপ্রেস।
 

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×