ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

কাসেম সোলাইমানি হত্যা

যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার জরিমানা করল ইরানি আদালত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১০, ৭ ডিসেম্বর ২০২৩

যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার জরিমানা করল ইরানি আদালত

কাসেম সোলাইমান

ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার দায়ে ক্ষতিপূরণ হিসেবে যুক্তরাষ্ট্রকে প্রায় ৫০ বিলিয়ন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন তেহরানের একটি আদালত। বুধবার এ নির্দেশ দিয়েছেন ইরানের বিচার বিভাগ। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।
ইরানের আইন মন্ত্রণালয়ের বার্তা সংস্থা মিজান অনলাইন জানিয়েছে, কাসেম সোলাইমানিকে হত্যার বিচার চেয়ে আদালতে তিন হাজার ৩০০ জনের বেশি মানুষ মামলা করেছেন। সেই মামলার বিচারে মার্কিন সরকারকে বস্তুগত, নৈতিক ও শাস্তিমূলক ক্ষতিপূরণ হিসেবে ৪৯ দশমিক ৭ বিলিয়ন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।
মিজান আরও জানিয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মার্কিন সরকার, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং সাবেক প্রতিরক্ষা সচিব মার্ক এসপারসহ ৪২ জনকে দোষী সাব্যস্ত করেছেন আদালত।
চার বছর আগে, ২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরের কাছে একটি ড্রোন হামলার নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। ওই ঘটনায় ৬২ বছর বয়সী জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি লেফটেন্যান্ট আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন।
ইসলামিক রেভুল্যুশনারি গার্ড কর্পসের বিদেশ অভিযান শাখা কুদস ফোর্সের নেতৃত্ব দিতেন কাসেম সোলাইমানি। তিনি ছিলেন দেশটির অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব। তিনি ইরান-ইরাক যুদ্ধের (১৯৮০-১৯৮৮) নায়ক হিসেবে পরিচিতি পেয়েছিলেন।

×