ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সিডনিতে নৃত্যাঞ্জলি ডান্স একাডেমি আয়োজিত নকশি নহর অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:৩৮, ২ অক্টোবর ২০২৩

সিডনিতে নৃত্যাঞ্জলি ডান্স একাডেমি আয়োজিত নকশি নহর অনুষ্ঠিত

সিডনিতে দেশজ সাংস্কৃতির চর্চা।

অস্ট্রেলিয়ার সিডনিতে নৃত্যাঞ্জলি ডান্স একাডেমি আয়োজিত বাংলা মায়ের আবহমান সংস্কৃতির প্রথম প্রহর ‘নকশী নহর’ অনুষ্ঠিত হয়েছে।শনিবার (৩০ সেপ্টেম্বর) সিডনির লাকেমবার ইউনাইটিং চার্চে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দুপুর ২ টা থেকে শুরু করে রাত ১০টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান। নৃত্যাঞ্জলির এই গালা অনুষ্ঠান এর মূল আকর্ষণ ছিল রকমারি খাবারের স্টল, শাড়ি-গহনার স্টল, পিঠাপুলির স্টল ও বিনোদনের নানা মাধ্যম। সাথে ছিল দিনব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশজ সংস্কৃতির অনেকগুলো ধারায় অনুষ্ঠানের সংযোজিত হয়েছে নাচ, গান, আবৃত্তি, শ্রুতি নাটক, পালাগান, খন্ড নাটক, ব্যান্ড সংগীত ও স্মৃতিচারণ। নৃত্যাঞ্জলি ডান্স একাডেমি দীর্ঘ ১৯ বছর যাবত প্রশান্ত পাড়ের দেশ সিডনিতে দেশজ সাংস্কৃতির চর্চা করে আসছে। নকশি নহর অনুষ্ঠানটির মূল পরিকল্পনায় ছিলেন মৌসুমী সাহা। কোঅর্ডিনেটর ছিলেন রতন কুন্ডু, আবিদা সুলতানা ও দিদার হোসেন। ব্যবস্থাপনায় ছিলেন শাহে জামান টিটু, রাজেশ সাহা, রাজু আহমেদ সহ অন্যান্য সাংস্কৃতিক পরিমণ্ডলের বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানটি গ্রন্থনা ও সঞ্চালনা করেন ড. রতন কুন্ডু। 
অন্যান্য সঞ্চালকরা হলেন ফারিয়া আহমেদ, পলি ফরহাদ, জয়াশ্রী মন্ডল, ঝুটন আচার্য্য, জ্যোতি বিশ্বাস ও রঞ্জিত দাস। অনুষ্ঠানটির মূল পৃষ্ঠপোষক ছিলেন আফরিনা চৌধুরী জাহাঙ্গীর আলম, আব্দুল খান রতন, প্রবাসে বাংলার মুখ, রবি ইসলাম, চারু, বাংলার নারী, সুমি আজাদ ও বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া। 

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠানের সূচনার পর নৃত্যাঞ্জলি ডান্স একাডেমির ও আগত সিডনির অন্যান্য সংগীত শিল্পীরা সমবেত কণ্ঠে ধন্য ধান্য পুষ্পে ভরা এই গানটি পরিবেশন করেন। শ্রুতি নাটক, স্বপন গাঙ্গুলীর পাকা দেখা মঞ্চস্থ করেন মোস্তাক প্রিন্স ও পলি ফরহাদ। সংগীত পরিবেশন করেন উপমহাদেশের বিশিষ্ট কন্ঠ শিল্পী নাজ আহমেদ, সিডনির প্রখ্যাত কন্ঠশিল্পী অমিয়া মতিন, টেলিঅজ এর কর্ণধার জাহাঙ্গীর আলম মধুমিতা সাহা, জ্যোতি বিশ্বাস, মৌসুমী সানা, নিলুফা ইয়াসমিন, প্রিয়াঙ্কা চক্রবর্তী, অনুপম গোস্বামী, রিনি গোস্বামী, অনুলেখা পন্ডিত, রঞ্জিত দাস, মৌমিতা চক্রবর্তী ও ভবের হাটের কর্ণধার ফারিয়া আহমেদ।
 
কবিতা আবৃত্তি করেন নাহিদা হক উর্মি, মোস্তাক প্রিন্স, সুদীপ্তা গোস্বামী ও রতন কুন্ডু। ছোটদের গ্রুপে নাচ পরিবেশন করেন নৃত্যাঞ্জলি ডান্স একাডেমির আরাধ্যা, তৃষা, জারা, রায়না আমিরা, অপরাজিতা, মৌমিতা, ঈশিতা, আদি দেব, রাজি ও ঐশী। বড়দের গ্রুপে নৃত্যাঞ্জলি ডান্স একাডেমির নৃত্য পরিবেশন করেন মৌসুমী সাহা, আদ্রিতা চৌধুরী, আলিশা সানা, সুলতানা সুফিয়া মিতু ও মৌসুমী সানা। ড. দীনেশ চন্দ্র সেন এর ময়মনসিংহ গীতিকা থেকে একটি পালা গান মহুয়া সুন্দরীর পালা উপস্থাপন করেন বাংলা সিডনি সংস্কৃতি গোষ্ঠী। এতে অংশগ্রহণ করেন রতন কুন্ডু, মধুমিতা সাহা, শ্রীমন্ত পাল, জ্যোতি বিশ্বাস ও রঞ্জিত দাস। 

শঙ্খনাথ এর সুমনের ব্যবস্থাপনায় ব্যান্ড সংগীতে অংশগ্রহণ করেন জন রোজারিও, সুমন বর্ধন, সাকিব, নাফিজ ও নাহিদ। অনুষ্ঠানের মাঝে নৃতাঞ্জলি ডান্স একাডেমী কমিউনিটি গণ্যমান্য ব্যক্তি ও স্পন্সরদের সৌজন্যে ক্রেস্ট ও উত্তরীয় প্রদান করেন। ক্রেস্ট উত্তরীয় পেয়েছেন কনসাল জেনারেল মো. সাখাওয়াত হোসেন, লিবারাল সেনেটর ফর এন এস ডব্লিউ এন্ড্রু ব্রাক,  জ্যাকি মুনরো, মিস ওয়েন্ডি লীন্ডসে এমপি, কাউন্সিলর কার্ল সালেহ্, কাউন্সিলর সাজেদা আক্তার সানজিদা, আফরিনা চৌধুরী ও জাহাঙ্গীর আলম। 
কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ও স্পন্সরদের মধ্যে ক্রেষ্ট পেয়েছেন প্রতীতির কর্ণধার সিরাজুল সালেকিন, বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি ড. সিরাজুল হক, বাংলাদেশ আওয়ামী লীগের ও নৃত্যাঞ্জলি ডান্স একাডেমির উপদেষ্টা ড. রতন কুন্ডু, ক্যাম্বেল টাউন বাংলা স্কুলের অধ্যক্ষ মিলি ইসলাম, মহিলা আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি বিলকিস জাহান, প্রবাসে বাংলা ঐতিহ্যের পক্ষে জয়া মন্ডল, রবি ইসলাম, বাংলা নারীর ওমরিনা, স্বদেশ বার্তার পক্ষে সুমি আজাদ, চারু, অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম ও বি ডি হাবের সভাপতি আব্দুল খান রতন, চিফ পেট্রন আবিদা আসওয়াদ ও ব্যবস্থাপক এসএম দিদার হোসাইন।
 
পুরস্কার বিতরণ করেন নৃত্যাঞ্জলি ডান্স একাডেমির কর্ণধার মৌসুমী সাহা, রাজেশ সাহা, প্রাক্তন কাউন্সিলর শাহে জামান টিটু, বাংলাদেশ পূজা অ্যাসোসিয়েশনের সভাপতি দিলীপ দত্ত ও রেনু দেবদাস। 

এম হাসান

×