ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

ইলন মাস্ক চীনে কেন এসেছেন? 

প্রকাশিত: ১৫:৪৯, ৩১ মে ২০২৩

ইলন মাস্ক চীনে কেন এসেছেন? 

চীনে ইলন মাস্ক

টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক চীনে সফরে এসেছেন। তিন বছরের বেশি সময় পর দেশটিতে এটাই তার প্রথম ভ্রমণ। স্থানীয় সময় মঙ্গলবার সকালে বেইজিংয়ে পৌঁছান তিনি। সাংহাইয়ে অবস্থিত টেসলার বৃহত্তম উৎপাদন কেন্দ্রে তিনি সফর করবেন বলে জানা গেছে। 

চীনে পা রাখার কয়েক ঘণ্টা পরেই দেশটির পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে সাক্ষাত করেন বিশ্বের শীর্ষ এই ধনকুবের। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে বেশ উত্তেজনা বিরাজ করছে। সে কারণেই হয়তো চীনের এই সফর নিয়ে ব্যক্তিগত ভাবে তেমন একটা প্রচারণা করতে দেখা যায়নি তাকে।

এমনকি বুধবার বেইজিংয়ের একটি হোটেল থেকে ইলন মাস্ক যখন বেরিয়ে যাচ্ছিলেন সে সময় চীনে তার ভ্রমণের পরিকল্পনার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলেও তিনি কোনও মন্তব্য করেননি।

পরে বুধবার ইলন মাস্ক চীনের শিল্পমন্ত্রী জিন ঝুয়াংলংয়ের সঙ্গে দেখা করেন এবং বৈদ্যুতিক যানবাহনের উন্নয়নের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এদিকে মঙ্গলবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে গাড়ি নির্মাণের ব্যবসা আরও সম্প্রসারণ করতে চান ইলন মাস্ক। যুক্তরাষ্ট্রের পর টেসলার সবচেয়ে বড় বাজার হচ্ছে চীন। তবে টেসলার পক্ষ থেকে এ বিষয়ে তেমন কিছু জানানো হয়নি।

সাধারণত দিনে বেশ কয়েকবার টুইট করেন ইলন মাস্ক। কিন্তু চীনে পা রাখার পর থেকে তাকে সেভাবে টুইট করতেও দেখা যায়নি। ২০১৯ সালের জানুয়ারিতে সাংহাইতে তথাকথিত গিগাফ্যাক্টরি তৈরি করা শুরু করে টেসলা। যুক্তরাষ্ট্রের বাইরে এটাই ছিল টেসলার প্রথম উৎপাদন কেন্দ্র।

 এর আগে গত মাসে টেসলার পক্ষ থেকে জানানো হয় যে, চীনে তারা একটি নতুন কারখানা নির্মাণের পরিকল্পনা করছে। সাম্প্রতিক সময়ে ইলেক্ট্রিক গাড়ির বাজারে নেতৃত্ব দিচ্ছে টেসলা।

খবর বিবিসির।

টিএস

×