ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেসবুক ৭০ বছর পর মিলিয়ে দিল প্রেমিক-প্রেমিকাকে

প্রকাশিত: ১৭:৩৯, ৩০ মে ২০২৩

ফেসবুক ৭০ বছর পর মিলিয়ে দিল প্রেমিক-প্রেমিকাকে

প্রেমিক-প্রেমিকা দুয়ানে মান এবং পেগি ইয়ামাগুচি

যুদ্ধের সময়ে বোমা আর বারুদের গন্ধ গায়ে মেখেই একসঙ্গে ঘর বাঁধার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু মানুষ ভাবে এক, আর নিয়তিতে বাঁধা  আরেক। দুয়ানে মান এবং পেগি ইয়ামাগুচি তার অন্যতম উদাহরণ হতে পারেন।

১৯৫৩ সালে ২২ বছর বয়সি দুয়ানে কোরিয়ান যুদ্ধে যোগ দিতে জাপানে গিয়েছিলেন। সেখানেই তার সঙ্গে আলাপ পেগির সঙ্গে। দেখেই পেগির প্রেমে পড়ে যান দুয়ানে। ভিনদেশে যুদ্ধ করতে এসে প্রেমপ্রস্তাব দিয়ে বসেন অচেনা মেয়েকে।

দুয়ানের প্রস্তাবে সাড়া দিতে দেরি করেননি পেগিও। প্রেমের সম্পর্ক শুরু হয় সেখান থেকেই। সম্পর্কের বয়স যখন মাস ছয়েক, পেগি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। আর ঠিক সেই সময় টোকিওতে দুয়ানের থাকার মেয়াদ শেষ হয়। দুয়ানেকে দেশে ফিরে যেতে বলা হয়।

সেই পরিকল্পনা মাথায় রেখেই দেশে ফেরেন তিনি। কিন্তু এসে দেখলেন, বাবা তার সব অর্থ অন্যত্র খরচ করে ফেলেছেন। আর কিছুই অবশিষ্ট নেই। টাকাপয়সা ছাড়া পেগির সামনে গিয়ে দাঁড়াতে চাননি দুয়ানে। তাই বুকে পাথর চাপা দিয়ে হলেও পেগির সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে দেন। তবে অর্থনৈতিক ভাবে শক্তিশালী হতে দেশেই অন্য চাকরি নেন তিনি।

যোগাযোগ নিভে গেলেও পেগির জন্য দুয়ানের ভালোবাসা অটুট ছিল। পেগিকে এবং  সন্তানের খবর নেয়ার চেষ্টাও করেছিলেন। কোনো খবর পাননি। শেষ পর্যন্ত কয়েক দশক পরে ফেসবুকের মাধ্যমে পেগিকে খুঁজে পেলেন ৯২ বয়সী দুয়ানে। 

ফেসবুক ঘাঁটতে ঘাঁটতে পেগির প্রোফাইলটি চোখে পড়ে। দুয়ানে নিজের পরিচয় দিয়ে মেসেজ করেন। এক সপ্তাহ পরে উত্তর আসে। অনেক বছর পর কথা হয় দুজনের। দুয়ানেকে দেখতে তাদের ছেলেকে সঙ্গে নিয়ে চলে আসেন বৃদ্ধা পেগি। এত বছর পর ফের কাছাকাছি আসে দুই মন। 

দুয়ানে এবং পেগি দুজনেই বলেছেন, ‘যে ক’দিন বাঁচব, একসঙ্গে হাতে হাত রেখে থাকতে চাই।’ 

সূত্র: আনন্দবাজার।


 

 

এমএস

×