ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৬ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১

পুতিনের সঙ্গে বৈঠকের পরপরই হাসপাতালে ভর্তি বেলারুশের প্রেসিডেন্ট 

প্রকাশিত: ১৪:৫৬, ২৯ মে ২০২৩

পুতিনের সঙ্গে বৈঠকের পরপরই হাসপাতালে ভর্তি বেলারুশের প্রেসিডেন্ট 

রুশ প্রেসিডেন্ট এবং বেলারুশের প্রেসিডেন্ট 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পরপরই বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোকে ‘জরুরিভিত্তিতে’ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  রাশিয়ার রাজধানী মস্কোর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

বেলারুশের বিরোধী নেতা ভ্যালেরি তিসেপকালোর দাবি, ৬৮ বছর বয়সী লুকাশেঙ্কোর শারীরিক অবস্থা আশঙ্কাজনক। 

টেলিগ্রাম পোস্টে ভ্যালেরি লিখেছেন, প্রাথমিক তথ্যে জানা গেছে, মস্কোর সেন্ট্রাল ক্রিনিক্যাল হাসপাতালে জরুরিভিত্তিতে ভর্তি করা হয়েছে লুকাশেঙ্কোকে। তাঁর শারীরিক অবস্থা সংকটজনক। লুকাশেঙ্কোর রক্ত পরিশোধন করা হয়েছে। পুতিনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক শেষে বেরোনোর পর তাঁকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

ভ্যালেরি আরও লেখেন, লুকাশেঙ্কোর শারীরিক অবস্থা একটাই সংকটজনক যে আপাতত তাঁকে অন্য কোথাও সরিয়ে নেওয়া সম্ভব নয়।

তবে এসব তথ্য প্রাথমিক সূত্র থেকে পাওয়া, যাচাই করার প্রয়োজন রয়েছে বলেও পোস্টে উল্লেখ করেছেন ভ্যালেরি। তাঁর এই পোস্ট টুইটারে শেয়ার করা হয়েছে।

বেলারুশ রাশিয়ার প্রতিবেশী দেশ। ফলে রুশ ক্ষমতাসীনদের প্রভাব বেলারুশের ওপর সব সময়ই রয়েছে। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত ছিল বেলারুশ। সোভিয়েত ইউনিয়নের পতনের পর বেলারুশ স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

১৯৯৪ সাল থেকে লুকাশেঙ্কো বেলারুশের ক্ষমতায় রয়েছেন। পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত তিনি। ইউক্রেন যুদ্ধে পুতিনকে সরাসরি সমর্থন দিয়েছেন তিনি।

উল্লেখ্য,গত মার্চ মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রথমবারের মতো প্রতিবেশী ও মিত্রদেশ বেলারুশে কৌশলগত পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণা দেন। এ নিয়ে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ও বেলারুশের প্রতিরক্ষামন্ত্রী ভিক্টর খ্রেনিন চুক্তি সই করেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

টিএস

×