ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রাশিয়ার বিরুদ্ধে শিঘ্রই পাল্টা আক্রমণ : ইউক্রেন

প্রকাশিত: ১৬:১৬, ২৭ মে ২০২৩

রাশিয়ার বিরুদ্ধে শিঘ্রই পাল্টা আক্রমণ : ইউক্রেন

ইউক্রেনীয় সৈন্য

রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু করতে ইউক্রেন প্রস্তুত আছে বলে জানিয়েছেন দেশটির জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব ওলেকসি দানিলভ।  

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব ওলেকসি দানিলভ বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটা দাবি করেন।

পুতিনের বাহিনীর দখল করা ভূমি পুনরায় নিজেদের দখলে আনতে ইউক্রেনের সামরিক বাহিনী কবে নাগাদ রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করতে পারে সে বিষয়ে অবশ্য সুস্পষ্ট কোনো ধারণা দেননি দানিলভ। তবে তিনি বলেন, দখলদার বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ 'আগামীকাল, তার পরের দিন বা এক সপ্তাহের মধ্যে' শুরু হতে পারে।

একইসঙ্গে তিনি সতর্ক করে বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ইউক্রেন সরকারের 'ভুল করার কোনো অধিকার নেই' কারণ এটি একটি 'ঐতিহাসিক সুযোগ' যা 'আমরা হারাতে পারি না'।

সাক্ষাৎকারে বাখমুত থেকে পুতিনের ভাড়াটে ওয়াগনার বাহিনীর একটি অংশ প্রত্যাহার করার বিষয়টিও নিশ্চিত করেন দানিলভ। তবে তারা আরও তিনটি স্থানে পুনরায় সংগঠিত হচ্ছে জানিয়ে তিনি বলেন, 'বাখমুত থেকে তাদের সরে যাওয়ার অর্থ এই নয় যে তারা আমাদের সঙ্গে লড়াই বন্ধ করে দেবে।'

বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র মোতায়েন শুরুর বিষয়ে জানতে চাইলে দানিলভ বলেন, এটি নিয়ে তারা বিচলিত নয়। তিনি বলেন, 'আমাদের কাছে এটি তেমন গুরুত্বপূর্ণ কোনো খবর নয়।'

প্রসঙ্গত, বেশ কয়েক মাস ধরেই ইউক্রেন তাদের দখল করা অঞ্চলগুলো ফিরে পেতে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণে যাওয়ার পরিকল্পনা করছে। এ লক্ষ্যে দীর্ঘদিন ধরে পশ্চিমা মিত্রদের কাছ থেকে সমরাস্ত্র সংগ্রহের পাশাপাশি সেনাদের প্রশিক্ষণও দিচ্ছে তারা।

সূত্র: বিবিসি

টিএস

সম্পর্কিত বিষয়:

×