ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখন বন্ধ হোক চায় না যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ২১ মার্চ ২০২৩

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখন বন্ধ হোক চায় না যুক্তরাষ্ট্র!

খারকিভ অঞ্চলের সিরকুনি গ্রামে রুশ হামলায় বিধ্বস্ত একটি স্টোরের পাশ দিয়ে হেঁটে যাচ্ছে স্থানীয়রা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করতে তিন দিনের সফরে বর্তমানে মস্কোতে আছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সোমবার রাশিয়া পৌঁছান শি।
এ দুই নেতার প্রধান আলোচ্য বিষয় হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। মস্কো যাওয়ার প্রায় এক মাস আগে যুদ্ধ বন্ধে ১২ দফার একটি শান্তি প্রস্তাব দেয় চীন। সেখানে জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতি এবং শান্তি আলোচনার কথা বলেছে বেজিং।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সোমবারই চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন। এ বৈঠকে পুতিন বলেছেন, চীন যে শান্তি প্রস্তাব দিয়েছে সেটি নিয়ে আলোচনা করবেন তারা। তবে চীন এখনই যুদ্ধ বন্ধ করার যে কথা বলছেÑ সেটির বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র।
শি জিনপিং মস্কো যাওয়ার পরই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে তৎপর হয়েছে মার্কিনিরা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন দাবি করেছেন চীন যুদ্ধবিরতির চেষ্টা চালাচ্ছে। কিন্তু এতে রুশ সেনাদের ইউক্রেন ছাড়ার বিষয়টির উল্লেখ নেই। তার মতে, যদি সেনা প্রত্যাহার ছাড়া রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ বিরতি হয় তাহলে রাশিয়া এ সময়টা ব্যবহার করে নিজ সেনাদের আবারও সংগঠিত করার চেষ্টা করবে এবং পরবর্তীতে সময় বুঝে হামলা চালাবে।
ক্রিমিয়ায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংস ॥ ক্রিমিয়ার উত্তরাঞ্চলে রেলপথে পরিবহনের সময় এক বিস্ফোরণে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংস হয়েছে বলে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। কৃষ্ণসাগরের উপদ্বীপটির জানকোই শহরের রুশপন্থি প্রধান জানিয়েছেন, ওই এলাকায় ড্রোন হামলা চালানো হয়েছে। বিবিসি জানিয়েছে, ইউক্রেন এ বিস্ফোরণের কথা ঘোষণা করলেও তারা এই হামলার পেছনে আছে তা পরিষ্কার করে বলেনি।  

যদি নিশ্চিত হয়, তাহলে ক্রিমিয়ায় ইউক্রেনের সামরিক বাহিনীর চালানো বিরল অভিযান হবে এটি; ২০১৪ সাল থেকে এই উপদ্বীপটিকে নিজেদের সীমান্তভুক্ত করে রেখেছে রাশিয়া। এক বিবৃতিতে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘এটি (বিস্ফোরণ) রাশিয়াকে নিরস্ত্রিকরণ করা অব্যাহত রাখা ও ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখল বন্ধ করার প্রস্তুতি।’ -আলজাজিরা/এএফপি

×