ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১১ হাজার ছাড়াল

প্রকাশিত: ১৭:৫৫, ৮ ফেব্রুয়ারি ২০২৩

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১১ হাজার ছাড়াল

এখনও চলছে উদ্ধার কাজ। 

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এখন পর্যন্ত নিহত ১১ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মারা গেছে ৮ হাজার ৫৭৪ জন এবং সিরিয়ায় ২ হাজার ৬৬২ জন মারা গেছে। 

তীব্র ঠান্ডার কারণে উদ্ধারকাজ বাধাগ্রস্থ হচ্ছে বলে জানা গেছে। ৩০টিরও বেশি দেশ থেকে পাঠানো হয়েছে উদ্ধারকর্মী। ধ্বংসস্তূপের নিচে এখনও চাপা পড়ে হাজার মানুষ রয়েছে বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ। 

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান স্বীকার করেছেন যে, ভূমিকম্পের প্রথম দিনে সাড়া দেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা ছিল, তবে তুর্কি জনগণকে ধৈর্য ও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, রাস্তাঘাট ও বিমানবন্দরের সমস্যা ছিল কিন্তু দিন দিন সবকিছু ঠিক হয়ে যাবে। নতুন বাড়ি তৈরি করে দেওয়া হবে। কাউকে রাস্তায় ফেলে রাখা হবে না। এখন আমাদের ঐক্যবদ্ধ হওয়ার সময়।

এ দিকে, সিরিয়াকে সাহায্যের জন্য অনুরোধে ইইউ সদস্য দেশগুলিকে সাড়া দেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে এবং দামেস্কে অনুমোদিত সরকার দ্বারা যে কোনো সাহায্য নিশ্চিত করার জন্য পর্যবেক্ষণ করা হচ্ছে।

এর আগে গত সোমবার ভোরে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে তুরস্ক ও সিরিয়ায়। এর ১২ ঘণ্টা পর ফের ৭.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। 

সূত্র: আলজাজিরা, বিবিসি।
 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×