ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ভেঙে গেল লন্ডনের সমান আয়তনের হিমবাহ

সিএনএন

প্রকাশিত: ২১:০৩, ২৬ জানুয়ারি ২০২৩

ভেঙে গেল লন্ডনের সমান আয়তনের হিমবাহ

অ্যান্টার্কটিকার ব্রান্ট আইস শেল্ফ থেকে প্রায় লন্ডন শহরের সমান আয়তনের একটি হিমবাহ ভেঙে পড়েছে

অ্যান্টার্কটিকার ব্রান্ট আইস শেল্ফ থেকে প্রায় লন্ডন শহরের সমান আয়তনের একটি হিমবাহ ভেঙে পড়েছে। গত রবিবার ধসে পড়া ওই বরফ খণ্ডটির আয়তন প্রায় ৬০০ বর্গমাইল বা এক হাজার ৫০০ বর্গ কিলোমিটার। যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সংস্থা ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে (বিএএস) এ তথ্য নিশ্চিত করে। জলবায়ু পরিবর্তনের ফলে অ্যান্টার্কটিকার হিমবাহ ও পরিবেশের মারাত্মক ক্ষতি হবে- এমন হুঁশিয়ারির মধ্যেই এ হিমবাহ ভেঙে পড়ার খবর পাওয়া গেল। তবে বিএএসের গবেষকরা বলছেন, হিমবাহটি ভেঙে পড়ার সঙ্গে জলবায়ুর পরিবর্তজনিত কোনো কারণ নেই। এটা হিমবাহের প্রাকৃতিক আচরণ যা ‘কালভিং’ নামে পরিচিত।
অ্যান্টার্কটিকার ব্রান্ট আইস শেল্ফ হিমবাহে কয়েক বছর আগেই বড় ফাটল চিহ্নিত করেছিলেন বিজ্ঞানীরা। দীর্ঘ সময় পর সম্প্রতি প্রায় ১৫০ মিটার পুরু ওই হিমবাহ থেকে বরফখ-টি বিচ্ছিন্ন হতে শুরু করে। এর আয়তন এক হাজার ৫৫০ বর্গ কিলোমিটার যা যুক্তরাজ্যের রাজধানী গ্রেটার লন্ডনের আয়তন থেকে মাত্র ১৯ বর্গ কিলোমিটার কম।   এর আগে গত বছর অ্যান্টার্কটিকায় এক হাজার ২৭০ বর্গ কিলোমিটার আয়তনের আরও একটি হিমবাহ ভেঙে গিয়েছিল। এরও প্রায় চার বছর আগে ২০১৭ সালে লার্সেন সি আইস শেলফ থেকে লন্ডনের প্রায় চারগুণ আয়তনের বিশাল একটি হিমবাহ খসে পড়েছিল।
ওই হিমবাহটির আয়তন ছিল প্রায় পাঁচ হাজার ৮০০ বর্গ কিলোমিটার। আর ওজন ছিল প্রায় এক ট্রিলিয়ন টন। সেটা এযাবৎকালে গবেষকদের দেখা সবচেয়ে বড় আকারের বরফখ- খসে পড়ার ঘটনা।
এদিকে, এ ঘটনার সঙ্গে জলবায়ু পরিবর্তন বা বৈশ্বিক তাপমাত্রাবৃদ্ধির কোনো সম্পর্ক না থাকলেও অ্যান্টার্কটিকার পরিবেশ ও জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে বলে বারবার সতর্ক করে আসছেন বিজ্ঞানীরা। -সিএনএন

×