ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

শারীরিক অবস্থার অবনতি, ক্ষমতা ছাড়ছেন পুতিন!

প্রকাশিত: ২১:২০, ২৪ জানুয়ারি ২০২৩

শারীরিক অবস্থার অবনতি, ক্ষমতা ছাড়ছেন পুতিন!

রুশ প্রেসিডেন্ট পুতিন

ক্ষমতা থেকে নিজেই সরে আসছেন পুতিন! এমন খবর ঘিরে তোলপাড় রাশিয়া। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শারীরিক অবস্থার ক্রমাগত অবনতি হচ্ছে। 

গত কয়েকদিনে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। তাই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্য়েই প্রেসিডেন্ট পদ ছাড়তে পারেন পুতিন। যদিও এ সম্পর্কে রুশ সরকারের তরফ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, পার্কিনসন্স ও ক্যানসারে ভুগছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। দ্রুতই শারীরিক অবস্থা খারাপ হচ্ছে তার। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্টের গদি ছাড়তে পারেন তিনি। এ নিয়ে রাশিয়ার কূটনৈতিক মহলে আলোচনা  শুরু হয়েছে। কে পা গলাবেন প্রেসিডেন্টের ছেড়ে যাওয়া গদিতে? তা অবশ্য এখনও নিশ্চিত নয়। 

সূত্রের খবর, শীঘ্রই পুতিন সরকারের পতন হতে পারে। কারণ, তার সরকারের মধ্যেই অনেকে রয়েছেন যারা ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বিরুদ্ধে। পুতিনের আশঙ্কা, যুদ্ধ বিরোধীরাই যে কোনো সময় সরকার ফেলে দিতে পারে। যার জেরে পুতিনের রাজনৈতিক ভবিষ্যৎ প্রশ্নের মুখে পড়তে চলেছে। এই পরিস্থিতি এড়াতেই শারীরিক অসুস্থতার অজুহাতে প্রেসিডেন্টের গদি ছাড়তে চাইছেন তিনি এবং তারই পছন্দের ‘হাতের পুতুল’ কাউকে ওই পদে বসাতে চাইছেন।

পুতিনের অসুস্থতা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা মহলে জল্পনা চলছে। জেনারেল এসভিআর নামের রুশ টেলিগ্রাম চ্যানেলে দাবি করা হয়েছে, পুতিন একাধিক শারীরিক সমস্যায় ভুগছেন। এর মধ্যে ক্যানসারের মতো মারণ অসুখও রয়েছে। সিঁড়ি দিয়ে পড়ে গিয়ে নাকি  পায়ুর হাড়ে চোট পেয়েছেন রুশ প্রেসিডেন্ট। 

এদিকে, বেশ কিছুদিন ধরেই জনসমুক্ষে দেখা যাচ্ছেনা রুশ প্রেসিডেন্ট পুতিনকে। তার মধ্যেই জল্পনা উসকে দিয়েছে জেলেনস্কির এক মন্তব্য। 

 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart