ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বুলগেরিয়ায় সন্দেহভাজন ৭০ অভিবাসী আটক

প্রকাশিত: ১৭:২১, ১২ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৭:৪৩, ১২ ডিসেম্বর ২০২২

বুলগেরিয়ায় সন্দেহভাজন ৭০ অভিবাসী আটক

অভিবাসী আটক

বলকান রাষ্ট্র বুলগেরিয়ায় ৭০ জন সন্দেহভাজন অভিবাসীকে আটক করা হয়েছে। রবিবার (১১ ডিসেম্বর) ভোরে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর স্লিভেনের কাছে হাইওয়ের পার্কিং লটে একটি বাস থেকে তাদের আটক করা হয়।

পরে তাদের কয়েকজনকে ক্লান্তির কারণে হাসপাতালে পাঠাতে হয়েছে। বুলগেরিয়ার আঞ্চলিক পুলিশ অফিসের বরাত দিয়ে সোমবার (১২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আটককৃতদের মধ্যে ১৪ জন পুরুষ নিজেদের আফগান বংশোদ্ভূত বলে জানিয়েছে, তবে তাদের কাছে কোনও নথিপত্র নেই। আটকের পর তাদের হাসপাতালে পাঠানো হয় এবং তাদের মধ্যে তিনজনকে সুস্থ না হওয়া পর্যন্ত চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হবে বলে পুলিশ জানিয়েছে।

এছাড়া দুই রোমানিয়ান নাগরিককেও আটক করা হয়েছেন। যাদের মধ্যে একজন বাস চালকও রয়েছেন। প্রসিকিউটররা তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করেছে বলেও জানানো হয়েছে।

রয়টার্স বলছে, ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের জন্য মধ্যপ্রাচ্য এবং আফগানিস্তান থেকে যাওয়া অভিবাসীদের অনেকে ট্রানজিট রুট হিসেবে বুলগেরিয়া ব্যবহার করে থাকে। অভিবাসীদের বেশিরভাগই ইইউয়ের দরিদ্রতম এই সদস্য রাষ্ট্রে থাকার পরিকল্পনা করে না এবং এ কারণে তারা চোরাকারবারিদের বিস্তৃত নেটওয়ার্ক ব্যবহার করে পশ্চিম ইউরোপের ধনী দেশগুলোতে যাওয়ার চেষ্টা করে থাকে।
 
আর তাই ক্রমবর্ধমান অভিবাসী অনুপ্রবেশ মোকাবিলা করতে এবং ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত যথাযথভাবে পাহারা দিতে নিজের সক্ষমতা প্রমাণ করার জন্য তুরস্কের সঙ্গে নিজেদের দক্ষিণ সীমান্তের পাশাপাশি সারা দেশে তল্লাশি অভিযান বাড়িয়েছে বুলগেরিয়া।

 

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×