ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্তির আহ্বান

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

প্রকাশিত: ১৩:২৯, ৮ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৪:২৪, ৮ ডিসেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্তির আহ্বান

ওয়াশিংটনে টিকফা সভা

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্টের-টিকফা এর ৬ষ্ঠ সভা ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট ট্রেড রিপ্রেজেনটেটিভ ক্রিস্টোফার উইলসন নিজ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

বাংলাদেশ প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে শ্রম সচিব মো. এহছানে এলাহী, কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এবং পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রধান আলোচ্য বিষয়গুলোর মধ্যে ছিল যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার, যুক্তরাষ্ট্র হতে আমদানি করা তুলা দিয়ে তৈরি পোশাকের উৎপাদন বন্টন, বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন, মেধাস্বত্ব অধিকার, গুণগত সার্টিফিকেশন অবকাঠামোর জন্য প্রযুক্তিগত সহযোগিতা, শ্রম বিষয় এবং আইডিএফসি অর্থায়ন।

বাংলাদেশ প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাকের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকারের উপর গুরুত্ব আরোপ করেন। বাণিজ্য সচিব উল্লেখ করেন যে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এখন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে সর্বোচ্চ শুল্ক প্রদান করে যা মার্কিন বাজারে বাংলাদেশি পণ্যের প্রতিযোগিতা সক্ষমতা ব্যাপকভাবে হ্রাস করছে।

মার্কিন প্রতিনিধিদল বাংলাদেশে মার্কিন বিনিয়োগের জন্য মুনাফা প্রর্ত্যাপন সহজ করার অনুরোধ জানান। এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিনিধিদল ঢাকায় ফিরে বিষয়টি পরীক্ষা নিরীক্ষার আশ্বাস প্রদান করেন। 

দু’দেশই প্রস্তাবিত ডেটা সুরক্ষা আইন, কৃষিতে বায়োটেকনোলজি, ইউএসএফডিএ-তে বাংলাদেশি ওষুধের নিবন্ধন সহজীকরণ, যুক্তরাষ্ট্র হতে বাংলাদেশে ‘ট্রি নাট’ রপ্তানির উপর শুল্ক হ্রাস এবং বাংলাদেশের বীজ বাজারে মার্কিন প্রবেশাধিকারের জন্য বীজ আইনের বিধানকে সহজ করার বিষয়ে আলোচনা করে। আগামী বছর অক্টোবরে ঢাকায় টিকফার সপ্তম বৈঠক অনুষ্ঠিত হবে। 

 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart