ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

রাশিয়া আগ বাড়িয়ে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না: পুতিন

প্রকাশিত: ১২:২৯, ৮ ডিসেম্বর ২০২২

রাশিয়া আগ বাড়িয়ে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না: পুতিন

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়া আগ বাড়িয়ে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না।  তিনি বলেছেন, রাশিয়া পাগল হয়ে যায়নি যে প্রথমে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে। কেবল ব্যাপক ধ্বংসযজ্ঞের জবাব দেওয়ার প্রয়োজন হলেই এটি ব্যবহার করবে মস্কো। তবে পারমাণবিক যুদ্ধের হুমকি ক্রমেই বাড়ছে বলে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট। খবর বিবিসির।

পশ্চিমাদের বিশ্বাস, যুদ্ধে দ্রুত জয়লাভের পরিকল্পনা করেছিলেন পুতিন। তবে বুধবার (৭ ডিসেম্বর) মস্কোয় রাশিয়ার মানবাধিকার কাউন্সিলের বার্ষিক সভায় বক্তব্যকালে রুশ প্রেসিডেন্ট বলেছেন, ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হতে পারে।

পারমাণবিক যুদ্ধের হুমকি ক্রমেই বাড়ছে জানিয়ে তিনি বলেন, এটি লুকানো ভুল হবে। তবে রাশিয়া কোনো পরিস্থিতিতেই প্রথমে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না এবং কাউকে হুমকিও দেবে না।

পুতিন বলেন, আমরা পাগল হয়ে যাইনি। আমরা জানি পারমাণবিক অস্ত্র কী জিনিস। আমরা এই অস্ত্রটিকে রেজারের মতো সারা বিশ্বে ছড়িয়ে দিতে যাচ্ছি না।

তিনি বলেন, অন্য কোনো দেশ বা অঞ্চলে আমাদের কোনো পারমাণবিক অস্ত্র মোতায়েন নেই। কিন্তু আমেরিকার আছে- তুরস্ক ও ইউরোপের কয়েকটি দেশে।

পুতিন আগেও বলেছিলেন, রাশিয়ার পারমাণবিক নীতিমালা কেবল প্রতিরক্ষার খাতিরেই এসব অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়।

 

টিএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart