ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সাংহাইয়ে পুলিশ-জনতা ব্যাপক সংঘর্ষ

লকডাউনবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ছে

প্রকাশিত: ২০:৫৪, ২৯ নভেম্বর ২০২২

সাংহাইয়ে পুলিশ-জনতা ব্যাপক সংঘর্ষ

চীনে বিক্ষোভকারীদের কঠোর হস্তে দমন করছে পুলিশ

চীনজুড়ে ক্রমেই ছড়িয়ে পড়ছে লকডাউনবিরোধী বিক্ষোভ। সেই সঙ্গে বাড়ছে সহিংসতা। সাংহাইয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে বেশ কয়েকজন আহত হওয়ার পাশাপাশি চলছে ধরপাকড়ও। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী বেজিংসহ বিভিন্ন শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রনে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমও সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। খবর সিনহুয়ার।
চীনের রাজধানী বেজিংয়ের একাধিক সড়কে পুলিশের ব্যাপক উপস্থিতির পাশাপাশি দেশটির কর্তৃপক্ষ কোভিড-১৯ বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেওয়া অনেকের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। বেজিংয়ের কর্মসূচিতে অংশ নেওয়া তিন ব্যক্তি এমনটাই জানিয়েছেন। এক পুলিশ কর্মকর্তা রবিবার রাতের বিক্ষোভে অংশ নেওয়া এক বিক্ষোভকারীকে ফোন করে মঙ্গলবার তাকে থানায় উপস্থিত হয়ে তাদের কর্মকা- সম্বন্ধে লিখিত দিতে বলেছেন। আরেক ঘটনায়, এক শিক্ষার্থীর সঙ্গে তার কলেজ কর্তৃপক্ষ যোগাযোগ করে যেসব স্থানে বিক্ষোভ হয়েছে সেসব স্থানে সে ছিল কিনা তা জানতে চেয়ে এ বিষয়ে লিখিত জবাব চেয়েছে।
বিক্ষোভকারীদের আটক না করার আহ্বান জাতিসংঘের ॥ শান্তিপূর্ণ বিক্ষোভে অংশগ্রহণকারীদের আটক না করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, এ ধরনের কর্মসূচিতে অংশগ্রহণের জন্য কাউকে আটক করা উচিত নয়। এদিকে চীনের সাম্প্রতিক বিক্ষোভ নিয়ে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ নিয়ে কথা বলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি। তিনি বলেন, চীনা জনগণের শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে সমর্থন করে ওয়াশিংটন।

চীনে সরকারের কঠোর কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে সম্প্রতি দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশের বৃহত্তম শহর সাংহাইতে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায় বিক্ষোভকারীরা। রাজধানী বেজিং ও নানজিংয়েও ব্যাপক বিক্ষোভ হয়েছে। এসব কর্মসূচিতে শামিল হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। এক দশক আগে শি জিনপিং চীনা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে দেশটির মূল ভূখ-ে এমন বিক্ষোভ নজিরবিহীন।
তুষারপাতে বিপর্যস্ত চীন ॥ ভারি তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে চীনের বেশ কয়েকটি অঞ্চল। এতে ব্যাহত হচ্ছে যান চলাচল, চরম দুর্ভোগে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন অঞ্চলে সতর্কতা জারির পাশাপাশি বাসিন্দাদের নিরাপদে চলাচলের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় উইঘুর ও মধ্যাঞ্চলীয় মঙ্গোলিয়া অঞ্চল পড়েছে ভারি তুষারপাত আর ভয়াবহ শৈত্যপ্রবাহের কবলে। দিনের বেলায়ও গাড়ি চলছে হেডলাইট জ্বালিয়ে, রাস্তার পাশের বাতিগুলো ঢেকে গেছে তুষারে। ব্যাহত হচ্ছে কৃষিকাজ। অবস্থা বেগতিক দেখে সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসন।

monarchmart
monarchmart