ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

নারীর প্রতি সহিংসতা বন্ধে দেশে দেশে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৭, ২৬ নভেম্বর ২০২২

নারীর প্রতি সহিংসতা বন্ধে দেশে দেশে বিক্ষোভ

মেক্সিকোয় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে প্ল্যাকার্ড হাতে রাজপথে নারীরা

নারীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে প্রতি বছরের মতো এবারও লাতিন আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে রাজপথে বিক্ষোভে নামেন লাখ লাখ নারী। শনিবার এক প্রতিবেদনে জানা যায়, আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্স থেকে কলম্বিয়ার বোগোতা পর্যন্ত প্রতিবাদের মিছিলে প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দেন প্রতিবাদী নারীরা। খবর আলজাজিরার।
বিশ্বজুড়ে নারীরা যে বৈষম্য এবং নির্যাতনের শিকার হয়ে আসছে তা বন্ধে এবং আরও ব্যবস্থা নেওয়ার দাবিতেই মূলত পথে নামেন তারা। মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে নারীবাদী গোষ্ঠীগুলো রিফার্মা অ্যাভিনিউতে জড়ো হয়। যেটিকে রাজধানীর প্রাণকেন্দ্র বলা হয়ে থাকে। নানা বেশে তারা সেখানে অংশ নেয়। তাদের সঙ্গে অনেক পুরুষ একাত্মতা প্রকাশ করে। সহিংস পরিস্থিতি এড়াতে আগে থেকেই শত শত পুলিশ রাজপথে অবস্থান নেয়। মেক্সিকোজুড়ে ধর্ষণ এবং খুন ও লিঙ্গ সহিংসতার অবসান চান আন্দোলনকারীরা। দেশটির সরকারের পরিসংখ্যানে জানা গেছে, মেক্সিকোয় প্রতিদিন গড়ে ২০ জনের মতো নারী হত্যাকা-ের শিকার হচ্ছেন।
জাতিসংঘের নতুন প্রতিবেদনে বলা হয়েছে, হন্ডুরাস এই অঞ্চলের সর্বোচ্চ হারে নারী হত্যার শিকার, তারপরে ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, বলিভিয়া এবং ব্রাজিল।নারীর প্রতি সহিংসতা নির্মূলের দাবিতে মাদ্রিদ ও বার্সিলোনায় পথে নামেন হাজার হাজার মানুষ। ২৫ নভেম্বরকে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘ। এই দিবসকে গুরুত্ব দিয়েই বিক্ষোভ সমাবেশ হয়েছে লাতিন আমেরিকার বিভিন্ন দেশে।
আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম ও বেসরকারি সংস্থার (এনজিও) তথ্য অনুযায়ী, বর্তমানে পুরো লাতিন আমেরিকায় নারীর প্রতি নির্যাতন ভয়াবহ অবস্থায় পৌঁছেছে। জাতিসংঘের মধ্য ও দক্ষিণ আমেরিকা শাখার কর্মকর্তা জোসে ম্যানুয়েল সালাজার বলেন, ‘আমাদের অঞ্চলের নারী ও মেয়েরা সহিংসতার ঝুঁকিমুক্ত জীবন কাটাবে এবং তাদের তাদের প্রাপ্য অধিকার ভোগ করবে যদি সত্যিই আমরা এমন চাই, সেক্ষেত্রে আমাদের বর্তমান প্রচেষ্টায় কোনো কাজ হবে না, এর হার দ্বিগুণ করতে হবে।’

monarchmart
monarchmart