ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

ঘরবাড়ি, স্কুলভবন ক্ষতিগ্রস্ত ॥ ধ্বংসস্তূপে বহু লোক আটকা

ইন্দোনেশিয়ার জাভায় শক্তিশালী ভূমিকম্প, ৫৬ জনের মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৮, ২১ নভেম্বর ২০২২; আপডেট: ২৩:৪৬, ২১ নভেম্বর ২০২২

ইন্দোনেশিয়ার জাভায় শক্তিশালী ভূমিকম্প, ৫৬ জনের মৃত্যু

রিখটার স্কেল

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে অন্তত ৫৬ জনের মৃত্যু হয়েছে। পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল ভূমিকম্পে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে দেশটির জিওফিজিক্স এজেন্সি (বিএমকেজি) জানায়, সোমবার পশ্চিম জাভার সিয়ানজুড় শহরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি। এতে সুনামির কোনো আশঙ্কা তৈরি হয়নি। পশ্চিম জাভায় উৎপত্তি হলেও ভূমিকম্পটি রাজধানী জাকার্তায়ও অনুভূত হয়েছে। খবর বিবিসির।
দেশটির দুর্যোগ সংস্থা বিএনপিবি এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, ৫৬ জন নিহত এবং প্রায় ৭০০ জন আহত হয়েছে। সিয়ানজুড় এলাকায় বেশ কয়েকটি বাড়ি ও একটি মাদ্রাসা ক্ষতিগ্রস্ত হয়েছে, যোগাযোগও বিঘিœত হচ্ছে। ক্ষয়ক্ষতির বিস্তারিত জানতে কর্মকর্তারা অনুসন্ধান অব্যাহত রেখেছেন। প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে।
সিয়ানজুড় থেকে সরকারি কর্মকর্তা হেরমান সুহেরমান নিউজ চ্যানেল মেট্রোটিভিকে জানান, ধসে পড়া ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে কিছু লোক আটকা পড়ে আছে। মেট্রোটিভি থেকে পাওয়া ফুটেজে দেখা গেছে, সিয়ানজুড়ের বেশ কিছু ভবন প্রায় পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং স্থানীয় বাসিন্দারা বাইরে গাদাগাদি করে দাঁড়িয়ে আছেন।
ভূমিকম্পের সময় সিয়ানজুড়ে উপস্থিত থাকা মুহলিস নামের এক ব্যক্তি জানান, তিনি ‘ভয়াবহ কম্পন’ অনুভব করেন এবং তার দপ্তরের দেয়াল ও সিলিং ক্ষতিগ্রস্ত হয়। লোকজন তাদের ঘরবাড়ি থেকে দৌড়ে বের হয়ে আসে, কেউ অজ্ঞান হয়ে যায় এবং কিছ লোক বমি করতে থাকে। আমি হতভম্ব হয়ে পড়ি। আরেকটি ভূমিকম্প হতে পারে বলে আমার আশঙ্কা হচ্ছিল।
বিএমকেজি জানিয়েছে, ভূমিকম্পের পর থেকে পরবর্তী দুই ঘণ্টায় ২৫টি পরাঘাত রেকর্ড করা হয়েছে। ভারি বৃষ্টি হলে ভূমিধসের সম্ভাবনা আছে বলে সতর্ক করেছে তারা। এদিকে ভূমিকম্পটি জাকার্তায় কয়েক সেকেন্ড ধরে অনুভূতি হয়েছে। এ সময় নগরীর প্রধান বাণিজ্যিক এলাকার দপ্তরগুলো থেকে কিছু লোককে সরিয়ে নেওয়া হয়।

টিএস

সম্পর্কিত বিষয়:

×