ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

অস্ট্রেলিয়ায় বেড়েছে জীবনযাত্রার ব্যয়

প্রকাশিত: ১৮:০৪, ২৯ মে ২০২৪

অস্ট্রেলিয়ায় বেড়েছে জীবনযাত্রার ব্যয়

অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ায় মূল্যস্ফীতি বেড়ে চলতি বছরের এপ্রিলে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ হয়েছে। পেট্রোলের দাম বৃদ্ধি ও অন্যান্য খরচ বেড়ে যাওয়ায় এমন চিত্র পাওয়া গেছে। ফলে আশঙ্কা করা হচ্ছে শিগগিরই সুদের হার কমাবে না দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (২৯ মে) অস্ট্রেলিয়ার পরিসংখ্যান বিভাগের তথ্যে দেখা গেছে, বার্ষিকভিত্তিতে দেশটিতে মাসিক ভোক্তা মূল্যসূচক এপ্রিলে বেড়েছে ৩ দশমিক ৬ শতাংশ, যা মার্চের ৩ দশমিক ৫ শতাংশ থেকে বেশি। একই সঙ্গে পূর্বাভাস ৩ দশমিক ৪ শতাংশের চেয়েও বেশি। তাছাড়া কোর মূল্যস্ফীতি ৪ শতাংশ থেকে বেড়ে ৪ দশমিক ১ শতাংশ হয়েছে।

অস্ট্রেলিয়ান ডলার মাত্র শূন্য দশমকি ১ শতাংশ বেড়ে শূন্য দশমিক ৬৬৬৫৭ হয়েছে। তিন বছরের বন্ড ফিউচার আরো দুই টিক কমে ৯৫ দশমিক ৯৩ এ দাঁড়িয়েছে। জীবনযাত্রার ব্যয় বাড়ার কারণে আর্থিক চাপে পড়েছে পরিবারগুলো। এমন পরিস্থিতিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে সুদের হার আরো বাড়তে পারে।

মূল্যস্ফীতির ব্যাপারে সতর্ক রয়েছে রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া, মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার দুই থেকে তিন শতাংশে রাখার জন্য কাজ করছে তারা। তবে মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যে নিয়ে আসতে ২০২৫ সালের শেষার্ধ পর্যন্ত লাগতে পারে বলে পর্বাভাস দিয়েছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র: দ্য গার্ডিয়ান।

 

এম হাসান

×